• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন

সাতক্ষীরা তালায় অবৈধ বালু উত্তলনের অভিযোগ : সংবাদ সংগ্রহকালে সাংবাদিক লাঞ্ছিত


প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০২৩, ২:২২ পূর্বাহ্ন / ৭৭
সাতক্ষীরা তালায় অবৈধ বালু উত্তলনের অভিযোগ : সংবাদ সংগ্রহকালে সাংবাদিক লাঞ্ছিত

মোঃ আল আমিন সরদার, সাতক্ষীরাঃ সাতক্ষীরা জেলার তালা উপজেলার নগরঘাটা ইউপির মিঠাবাড়ী আলিয়া মাদ্রসা হতে বলফিল্ড পর্যন্ত প্রায় ২ কিঃ মিঃ সরকারি নতুন রাস্তা নির্মাণে অবৈধ বালু উত্তোলনের অভিযোগে সংবাদ সংগ্রহকালে সাংবাদিক লাঞ্ছিত হয়েছে। এ ঘটনায় পাটকেলঘাটা থানায় একটি লিখিত অভিযোগের প্রস্তুতি চলছে।

জানাযায়, বৃহঃ ৬ এপ্রিল বেলা ১১ টার সময় পাটকেলঘাটা মিঠাবাড়ী আলিয়া মাদ্রসা হতে নগরঘাটা বলফিল্ড পর্যন্ত সরকারি বরাদ্ধকৃত অর্থে প্রায় ২কিঃ মিঃ সরকারি নতুন রাস্তা নির্মান কাজ শুরু করেন, ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স জয় এন্টারপ্রাইজ, তালা। রাস্তা নির্মাণে মোটা অংকের টাকা চুক্তিতে চেয়ারম্যান কামরুজ্জামান লিপু বরাদ্দে নেয়। এর পরিপেক্ষিতে কামরুজ্জামান লিপু কতৃক অবৈধভাবে বালু উত্তোলন করছে, এমন সংবাদের ভিত্তিতে সংবাদ সংগ্রহকালে সাংবাদিক আব্দুল সালাম ও হাফিজুর রহমান নামে ২জনকে চেয়ারম্যান লাঞ্ছিত করেছে। এ বিষয় ভুক্তভোগী সাংবাদিকরা পাটকেলঘাটা থানায় একটি লিখিত অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছিল এ রিপোর্ট লেখা পর্যন্ত । নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা বলেন, মিঠাবাড়ী গ্রামের মুক্তার শেখের ছেলে পিন্স ও বুলু ‘র পুকুর থেকে ড্রেজার মেশিন দিয়ে সরকারি নতুন রাস্তা নির্মাণে কয়েকদিন যাবত অবৈধ পন্থায় বালু উত্তোলন করছে। বালু উত্তোলনে জনবসতি এলাকায় ভুমি ধ্বংসের সৃষ্টি হবে। এতে করে ভুমি ধ্বংসের মাশুল গুনতে হবে আমাদেরকে। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূগর্ভস্থ থেকে বালু উত্তোলন নিষিদ্ধ ঘোষণা করেছেন। কিন্তু স্থানীয় সরকারের কতিপয় কিছু অসাধু দালাল অধিক মুনাফার লোভে সরকারি আইন অমান্য করে সংশ্লিষ্টতা কতৃপক্ষের ম্যানেজ পুর্বক রীতিমতো সাতক্ষীরা জেলার বিভিন্ন এলাকার সরকারি রাস্তা নির্মাণে চলছে বালু উত্তোলনের মহাউৎসব। তবে বালু উত্তোলনে

প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর হস্তক্ষেপ জরুরি বলে মনে করেন, সচেতন মহল। ভুক্তভোগী সাংবাদিক বলেন, পাটকেলঘাটা মিঠাবাড়ী ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের সত্যতা মেলে। অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে নগরঘাটা ইউপি সদস্য সরোয়ার হোসেন তাৎক্ষণিক ভাবে ঘটনাস্থলে পৌঁছে নগরঘাটা ইউপি পরিষদে চেয়ারম্যান কামরুজ্জামান লিপু’র অফিস কক্ষে নিয়ে যায়।

তখন চেয়ারম্যান কামরুজ্জামান লিপু বলেন, আমি অবৈধভাবে বালু উত্তোলন করছি তোদের সমস্যা কি! বালু উত্তোলন করা যাবে না মর্মে তোদের কাছে কোন পেপারস আছে কি না বলে অকথ্য ভাষায় গালিগালাজ করে মোবাইল ফোন ও পত্রিকার পরিচয় পত্র কেড়ে নেয় এবং মারধর করতে উদাত্ব হয় । এবং বলে ওদের ঘরে নিয়ে আটকে রাখ, ইফতারের পরে ইউ,এন,ও, ওসি আসলে ওদের ব্যবস্তা করা হবে। এ বিষয় মেসার্স জয় এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মিজানুুর রহমান খান এর সাথে মুঠোফোনে আলাপকালে তিনি বলেন, বালু উত্তোলনের বিষয় জানতে হলে চেয়ারম্যান এবং মেম্বারের সঙ্গে কথা বলেন।

এ ঘটনায় তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ রুহুল কুদ্দুস এর সাথে মুঠোফোন আলাপ কালে তিনি জানান, বালু উত্তোলন করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ বিষয় সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির এর সাথে মুঠোফোনে আলাপকালে তিনি আলাপ কলটি গ্রহণ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।