• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

সাংবাদিকতা অবশ্যই পবিত্র সম্পদ এটা ভাবতে হবে : শফিকুল ইসলাম কাজল


প্রকাশের সময় : জুন ২৪, ২০২৩, ৭:৩৫ পূর্বাহ্ন / ৮৭
সাংবাদিকতা অবশ্যই পবিত্র সম্পদ এটা ভাবতে হবে : শফিকুল ইসলাম কাজল

এম রাসেল সরকারঃ সভ্যতার মিছিলে কেউ জীবনের গল্প সাজাতে চায় প্রতিবাদের মূল্যে সমাজও রাষ্ট্রের কাঠামোতে, ভালো চিন্তার বুননে স্বপ্নের খোঁজ মেলাতে অনেকেই পারে অথবা কেউ পরাজিত হয় অসভ্যতার দাম্ভিকতাই।

মেহেরপুরের কৃতিসন্তান শফিকুল ইসলাম কাজল ফটো গ্রাফীরের উপর লেখাপড়াতে যোগ্যতা অর্জন করে ৯৫ সালে এরপর সাপ্তাহিক “একতা” সংবাদপত্রের সাথে সম্পৃক্ত হন। শেষে নিজেই জাতীয় দৈনিক “পক্ষকাল” সংবাদপত্রের সম্পাদক প্রকাশক হন। শফিকুল ইসলাম কাজল মনে করেন গণতন্ত্র হীনতার চর্চা করে সংবাদপত্রের মানুষ হওয়াটা সময়ের যোগ্যতা ভেবে নিজের সাথে প্রতারণা ছাড়া আর কিছুই নয়।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকাতে পাপিয়া কাণ্ডে সংবাদ প্রকাশ করে তিনি রাজনৈতিক ভাবে চরম নির্যাতিত হয়েছিলেন যেটা দেশ ও বিশ্বের অনেক মানুষই জেনেছেন এবং শুনেছেন, যে মামলাটি আজও আদালতে নিষ্পতি হয়নি। শফিকুল ইসলাম কাজল বিশ্বের অনেকগুলো দেশেই গেছেন সংবাদ কাভারেজ দেওয়ার জন্য দেশগুলো হচ্ছে জাপান, থাইল্যান্ড, কাম্বোডিয়া, মালয়েশিয়া এবং ইন্ডিয়াতে। প্রিয় সাংবাদিক তার জন্মের জেলা মেহেরপুরের কথা বলতে গিয়ে বলেন প্রগতি হীনতা ও প্রতিবাদ হীন হয়ে পড়েছে সেই মেহেরপুর যেখানে একদিন সুশীল সমাজ ও ছাত্র রাজনীতি অনেক দায়িত্ব পালন করতেন।

তিনি তার কষ্টের কথা বলতে গিয়ে বলেন, গণতন্ত্রহীনতা সেই সাথে বাক স্বাধীনতার আকাল সমাজ ও রাষ্ট্রে ছড়িয়ে পড়ছে। শফিকুল ইসলাম কাজল সুখ অনুভব করেন ছাত্র জীবনের রাজনীতির স্মৃতিচারণ করে, মেহেরপুর এর সংবাদপত্রে এর কথা বলতে গিয়ে তিনি বলেন সাংবাদিকতা সেটা পবিত্র দায়িত্ব থেকেই আসে সুতরাং মফস্বলের সংবাদ মাধ্যমকে বুক টান করে অস্তিত্ব টিকে রাখার জন্য সত্য কথা লিখতে হবে সঠিক ভাবনাগুলো পাঠকদের মাঝে প্রকাশ করতে হবে পরিবেশন করতে হবে সঠিক সংবাদ।