• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

নড়াইলের কালিয়ায় এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ, মেয়ের দুই চাচার কারাদন্ড


প্রকাশের সময় : অগাস্ট ২২, ২০২৩, ৬:৩৩ অপরাহ্ন / ৭৬
নড়াইলের কালিয়ায় এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ, মেয়ের দুই চাচার কারাদন্ড

মোঃ হাচিবুর রহমান, কালিয়া, নড়াইলঃ নড়াইলের কালিয়ায় জন্ম নিবন্ধনের জাল সনদ তৈরি করে দশম শ্রেণির এক ছাত্রীর বাল্য বিবাহ বন্ধ করে দিলেন এসিল্যান্ড এবং বিয়ে দেয়ার চেষ্টা করায় দুই চাচাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২১ আগস্ট) বিকেলে কালিয়া উপজেলার পাঁচগ্রাম ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামে অভিযান চালিয়ে সহকারী কমিশনার (ভুমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ রায় দীপন এ আদেশ দেন। অপরদিকে বাল্য বিয়ে উপলক্ষে রান্না করা খাবার পাশের একটি এতিম খানায় বিলিয়ে দেয়া হয়।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা যায়, সাজাপ্রাপ্ত দুই চাচা বা অভিভাবকরা হলেন-একই গ্রামের মিজানুর শেখ (৪২) ও হাফিজুর শেখ (৩৭)।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ্ত রায় দীপন জানান, জন্মসনদ জাল করে বেশি বয়স দেখিয়ে কিশোরীকে (১৫) বিয়ে দেয়া হচ্ছে এমন খবর পেয়ে সোমবার বিকেলে বিয়ে বাড়িতে অভিযান চালিয়ে বিয়ে বন্ধ করে দেয়া হয়। ওই কিশোরীর পিতা লিবিয়া প্রবাসী হওয়ায় এ বিয়েতে সহযোগিতায় বা অভিভাবকরা ছিলেন তার দুই চাচা। তাই তাদেরকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।