• ঢাকা
  • বুধবার, ০৪ অক্টোবর ২০২৩, ১২:০৪ অপরাহ্ন

যশোরের বেনাপোলে ফ্যাক্ট চেকিং নিয়ে সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত 


প্রকাশের সময় : অগাস্ট ১০, ২০২৩, ১২:১৯ পূর্বাহ্ন / ৩৩
যশোরের বেনাপোলে ফ্যাক্ট চেকিং নিয়ে সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত 

আজিজুল ইসলাম, বেনাপোল, যশোরঃ যশোরের বেনাপোলে ফ্যাক্ট চেকিং বিষয়ে সাংবাদিকদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী কর্মশালায় সিসিডি বাংলাদেশের আয়োজনে এবং ইন্টার নিউজের সহযোগীতায় বন্দর প্রেসক্লাব বেনাপোলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ফ্যাক্ট চেকিং বিষয়ে নানা দিক নির্দেশনা প্রদান করেন সময় টিভির স্টাফ রিপোর্টার ও বন্দর প্রেসক্লাবের সাধারন সম্পাদক আজিজুল হক। এছাড়াও পরস্পরের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করেন উপস্থিত সাংবাদিকরা।

আলোচকরা বলেন, ফ্যাক্ট চেকিং হচ্ছে তথ্যের সত্যতা যাচায়ের জন্য যে যাচায় প্রক্রিয়া তাই ফ্যাক্ট চেকিং। প্রযুক্তির বিস্তারের সাথে সাথে গণমাধ্যম এখন বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে। অন্যদিকে খুলেছে নতুন সম্ভবনার দুয়ার। মূল ধারার গণমাধ্যমের বাইরেও ব্যক্তি পর্যায়ে অনেকেই এখন অনলাইনে নতুন তথ্য নিয়ে হাজির হচ্ছে এবং মুহূর্তে তা ছড়িয়ে পড়ছে বহু মানুষের কাছে। কিন্তু দূর্যোগ বা জরুরী সংকটে সংবাদ মাধ্যমের খবরের আগেই অনেক সময় অনলাইনে ছড়িয়ে পড়ছে মিথ্যা তথ্য। এসব প্রতিরোধ করতে জরুরী ফ্যাক্ট চেকিং।

কর্মশালায় উপস্থিত ছিলেন, বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের বেনাপোল প্রতিনিধি ও শার্শা প্রেসক্লাবের সাবেক সভাপতি আসাদুজ্জামান আসাদ, ইনডিপেনডেন্ট টেলিভিশনের যশোর জেলা প্রতিনিধি আব্দুর রহিম, শার্শা প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক গ্রামের সংবাদের সম্পাদক আব্দুল মুন্নাফ, প্রেসক্লাব বেনাপোলের সভাপতি ও দৈনিক সময়ের আলোর প্রতিনিধি এনামুল হক, গ্লোবাল নিউজ ভয়েজের সম্পাদক মুক্তিযোদ্ধা আলতাফ চৌধুরী, ডেইলি নিউজ ষ্টারের সহকারি সম্পাদক আজিবর রহমান, বন্দর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও প্রতিদিনের কথার বেনাপোল প্রতিনিধি আনিসুর রহমান, বাংলা টিভির বেনাপোল প্রতিনিধি আরিফুল ইসলাম, সীমান্ত প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক সময়ের আবর্তনের উপজেলা প্রতিনিধি শাহিদুল ইসলাম শাহিন, গ্লোবাল টিভি বেনাপোল প্রতিনিধি রাসেল ইসলাম, ঢাকা পোষ্ট ও সমাজের কথার বেনাপোল প্রতিনিধি আতাউর রহমান, সময় টিভির চিত্র সাংবাদিক শাওন হোসেন ও এখন টিভির চিত্র সাংবাদিক হোসাইন শাহরিয়ার উপস্থিত ছিলেন।