• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

এইচএসসি পরীক্ষায় মুন্সীগঞ্জে লৌহজংয়ের ইউনুস খান মেমোরিয়াল কলেজ সেরা


প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২৩, ১০:২৬ অপরাহ্ন / ৩৬
এইচএসসি পরীক্ষায় মুন্সীগঞ্জে লৌহজংয়ের ইউনুস খান মেমোরিয়াল কলেজ সেরা

মতিউর রহমান রিয়াদঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর করা হয়েছে। এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। রোববার বেলা ১১টায় ওয়েবসাইট ও স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়। ফলাফলে দেখা গেছে, সব শিক্ষাবোর্ড মিলিয়ে পরীক্ষায় মোট পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থ। শুধু ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৫ দশমিক ৯ শতাংশ। ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে।

চলতি এইচএসসি পরীক্ষার ফলাফলে মুন্সীগঞ্জের সরকারি-বেসরকারি ২৩টি কলেজের মধ্যে লৌহজং উপজেলার ইউনুস খান মেমোরিয়াল কলেজ প্রথম হয়েছে। এ ছাড়া জেলার ৭টি সরকারি কলেজের মধ্যে লৌহজং সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ প্রথম হয়েছে।

ইউনুস খান মেমোরিয়াল কলেজ থেকে ৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ২০ জন। লৌহজং সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ৬৫২ জন পরীক্ষায় অংশ পাশ করেছে ৬৪০ জন শিক্ষার্থী। পাশের হার ৯৮.১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৭ জন।

ঢাকার অদূরে ঐতিহ্যবাহী বিক্রমপুর খ্যাত পদ্মা নদীর পাড়ে ইউনুছ খান-মাহমুদা খানম মেমোরিয়াল ট্রাস্ট পরিচালিত ইউনুছ খান মেমোরিয়াল কলেজ থেকে এক-দুই করে এবার তৃতীয় ব্যাচ এইচএসসি পরীক্ষা – ২০২৩ এ অংশগ্রহণ করে। দ্বিতীয় ব্যাচের শতভাগ সফলতার ধারা বজায় রেখে এবারও শতভাগ কৃতকার্য হয়ে মুন্সীগঞ্জ জেলায় এইচএসসি পরীক্ষা – ২০২৩ এ প্রথম স্থান অর্জন দ্বিতীয় বারের মতো পোক্ত করলো প্রতিষ্ঠানটি।

বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এ বছর মোট এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে মোট ৬৭জন শিক্ষার্থী। ২০জন শিক্ষার্থী জিপিএ–৫ (A+) ৪২জন (A) গ্রেড এবং ৫জন (A- ও B ) গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছে। পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর কলেজ প্রাঙ্গণ শিক্ষার্থীদের প্রাণোচ্ছলতায় ভরে ওঠে। শিক্ষার্থীদের এই আনন্দঘন মূহুর্তকে আরো উচ্ছসিত করে ইউনুছ খান মেমোরিয়াল কলেজের প্রতিষ্ঠাতা ফরিদুর রহমান খানের উপস্থিতি। প্রতিষ্ঠানের এই অর্জিত সফলতায় তিনি শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি যোগ্য সুনাগরিক হিসেবে দক্ষ জনসম্পদে পরিনত হওয়ার দিকনির্দেশনা প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সম্মানিত অধ্যক্ষ জনাব মোঃ কামরুল হুদা এবং গভর্নিং বডির সম্মানিত সদস্য জনাব আসিফুর রহমান খান, প্রমুখ।