• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন

মুন্সীগঞ্জ গাইডের কিনতে দিশেহারা স্কুল মাদরাসার অভিভাবকেরা : ১ সেট গাইড প্রায় ৫০০০টাকা


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২২, ২০২৩, ১০:২৩ অপরাহ্ন / ৬৯
মুন্সীগঞ্জ গাইডের কিনতে দিশেহারা স্কুল মাদরাসার অভিভাবকেরা : ১ সেট গাইড প্রায় ৫০০০টাকা

নিজস্ব প্রতিবেদক, মুন্সীগঞ্জঃ মুন্সীগঞ্জ গাইড বই কিনতে এক রকমের দিশেহারা স্কুল ও মাদরাসার অভিভাবকেরা। সরকার বিনামুল্যে পাঠ্যবই বিতরণ করলেও স্কুল মাদরাসার গাইড নির্ভর পড়াশোনা হওয়ায় উচ্চমুল্য গাইড কিনতে হিমসিম খাচ্ছে দরিদ্র অভিভাবকরা।

স্থানীয় লাইব্রেরী ঘুরে দেখা যায় ৯ম শ্রণীর ১সেট গাইড বিক্রি করছে ৪৬৫০ টাকা। পরে আরও কিছু গ্রামার ও সাজেশন কিনতে হবে। সবমিলিয়ে গাইড বই ক্রয় করতে ৫ হাজার টাকার উপরে লাগবে বলে জানিয়েছেন ঐ শিক্ষার্থী। একইভাবে ৮ম শ্রেনীর এক সেট গাইড বিক্রি হচ্ছে ২ হাজার পাচশত টাকা, ৭ ম শ্রেনির ৮৫০ টাকা , ৬ষষ্ঠ শ্রেণির ৭৭৫ টাকা, ৫ম শ্রনি ৫৭০ টাকা এবং ১ম, ২য়, ৩য় ও চতুর্থ শ্রেণির গাইড বিক্রি হচ্ছে অবাধে।

স্নিগ্ধা নামের ৯ শ্রেণির অপর এক ছাত্রীর অভিভাবক জানান আমার এই মেয়ের পিতা নেই তাই আমার পক্ষে এত দাম দিয়ে গাইড কিনে পড়ানো সম্ভব নয় কিন্তু কি করব বুঝতে পারছি না। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা যায় বছরের শুরুতেই গাইড বই নিয়ে ক্লাস করছে এবং শিক্ষকরাও মুল বইয়ের চেয়ে গাইড নির্ভর পাঠদানে আগ্রহী।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) স্পষ্ট ঘোষণা যে ৮ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রম ও পাঠ্যবইয়ের বাইরে কোন ধরনের নোট গাইড পড়াতে বা বিক্রি করতে পারবে না। কিন্তু মুন্সীগঞ্জ এর কোন কিছুই তোয়াক্কা করছেন না লাইব্রেরী গুলো।