• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন

সৌদিতে যৌথ মালিকানায় শিল্প কারখানা স্থাপনের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৭, ২০২৩, ৩:৪৭ অপরাহ্ন / ৮৯
সৌদিতে যৌথ মালিকানায় শিল্প কারখানা স্থাপনের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ

আবদুল্লাহ আল মামুন, সৌদিআরবঃ সৌদি আরবে ড্রাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার কারখানা স্থাপনের জন্য দুই দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার বাংলাদেশ ও সৌদির যৌথ মালিকানাধীন সৌদি আরবে ড্রাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) প্ল্যান্ট স্থাপনের সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করতে দুই দেশের মধ্যে স্মারকলিপি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ শিল্প মন্ত্রণালয় এবং রিয়াদে বাংলাদেশ দূতাবাস যৌথভাবে আয়োজিত ভার্চুয়াল বৈঠকে স্বাক্ষর করেন। বাংলাদেশের পক্ষে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) ও সৌদি হানওয়াহ কন্ট্রাক্টিং কোম্পানি লিমিটেডের কর্মকর্তারা স্বাক্ষর করেন।

সৌদি হানওয়াহ কন্ট্রাক্টিং কোম্পানি লিমিটেড সৌদি আরবে ড্রাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ফার্টিলাইজার প্ল্যান্ট স্থাপনের বিষয়ে এই সম্ভাব্যতা জরিপ সম্পন্ন করবে। সম্ভাব্যতা জরিপ বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত হওয়ার পর বাংলাদেশ সরকার ও সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি মাডেনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে প্রক্রিয়াকরণ প্লান্ট স্থাপনের বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

সমঝোতা স্মারকে স্বাক্ষর উপলক্ষে ঢাকায় শিল্প মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, ড্রাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) কারখানা প্রকল্প বাস্তবায়িত হলে দেশে ফসফেট সারের সরবরাহ নিশ্চিত হবে, যা খাদ্য নিরাপত্তায় খুবই সহায়ক হবে।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবের সঙ্গে আমাদের সম্পর্ক আজ এক নতুন উচ্চতায় পৌঁছেছে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। তিনি আশা প্রকাশ করেন যে, এই প্রকল্পটি শীঘ্রই বাস্তবায়িত হবে এবং বাংলাদেশের কৃষিতে ব্যাপক সাফল্য অর্জন করবে।