• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন

শর্ত সাপেক্ষে সুন্দরবনে গোলপাতা আহরণ মৌসুম শুরু 


প্রকাশের সময় : জানুয়ারী ২৮, ২০২৩, ১১:৩৯ অপরাহ্ন / ৫৯
শর্ত সাপেক্ষে সুন্দরবনে গোলপাতা আহরণ মৌসুম শুরু 

নিজস্ব প্রতিবেদক,বাগেরহাটঃ আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে সুন্দরবনে গোলপাতা আহরণ মৌসুম। বনবিভাগের কাছ থেকে পাস পারমিট নিয়ে গোলপাতা আহরণে রবিবারই বনের অভ্যন্তরে প্রবেশ করবেন নৌকাসহ প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে বাওয়ালীরা। রবিবার থেকে শুরু হওয়া এ মৌসুম চলবে ৩১ মার্চ পর্যন্ত।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের ষ্টেশন অফিসার মোঃ ওবায়দুর রহমান জানান, রবিবার থেকে গোলপাতা আহরণকারী বাওয়ালীদেরকে পাস পারমিট (অনুমতিপত্র) দেয়া হবে। এরপর পাস নিয়ে উপকূলের বন নির্ভরশীল বাওয়ালীরা বনের প্রবেশ করবেন। বনে ঢুকে নির্ধারিত কুপ থেকে গোলপাতা কেটে তা নৌকায় তুলবেন তারা। সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জে দুইটি গোলপাতার কুপ হয়েছে। একটি হলো শ্যালা গোলপাতা কুপ আর অপরটি হলো চাঁদপাই গোলপাতা কুপ। এ গোলপাতা আহরণে থাকছে শর্তও।

গোলপাতা আহরণের সময় বনের অন্য কোন ধরণের গাছপালা কাটা যাবেনা। কোন বাওয়ালী যদি গোলপাতার পাশাপাশি অন্য প্রজাতির গাছ কাটেন কিংবা বনের ক্ষতি করেন তাহলে তাদের বিরুদ্ধে বন আইনে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, ২৯ জানুয়ারী থেকে শুরু হওয়া গোলপাতা আহরণ মৌসুম চলবে ৩১ মার্চ পর্যন্ত। এ মৌসুমে শ্যালা কুপ থেকে ৪ হাজার মেট্টিক টন ও চাঁদপাই কুপ থেকে ৩ হাজার মেট্টিক টন গোলপাতা আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তিনি আরো বলেন, গত মৌসুমে প্রতি কুইন্টাল গোলপাতা আহরণে রাজস্ব নেয়া হয়েছিলো ২৫ টাকা, আর এবার তা বাড়িয়ে করা হয়েছে প্রতি কুইন্টাল ৬৮ টাকা। তবে দিনকে দিন গোলপাতার ব্যবহার কমে আসায় কুপ থেকে গোলপাতা আহরণের পরিমাণ কমে আসছে। এবারও টার্গেটের তুলনায় খুব কম পরিমাণ গোলপাতা আহরণ হবে বলেও জানান বনবিভাগের এ কর্মকর্তা।