• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন

ফাঁকা ঢাকায় ঈদের আমেজ : সড়কে নেই কোনো যানজট


প্রকাশের সময় : জুন ২৮, ২০২৩, ৯:২৫ অপরাহ্ন / ৩৮
ফাঁকা ঢাকায় ঈদের আমেজ : সড়কে নেই কোনো যানজট

এম শিমুল খান, ঢাকাঃ অন্য দশটি দিনের মতো সড়কে নেই কোনো যানজট, যা আক্ষরিক অর্থেই দুঃসহ। সুপার মার্কেট, বিপণিবিতান, ফুটপাত-কোথাও নেই মানুষের ভিড় বা জটলা।কারণ রাজধানীর ঢাকার বেশির ভাগ মানুষ যে গ্রামে চলে গেছে, ঈদ উদ্‌যাপন করতে। ঈদের সেই আমেজ ছড়িয়ে পড়েছে রাজধানী ঢাকাতেও। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মানুষ মূলত গত সোমবার থেকেই ঘরমুখী হতে থাকে। তাইতো এখন ঈদ মানেই ফাঁকা ঢাকা। বুধবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্রই। এছাড়া বৃষ্টির কারণে স্থানীয় মানুষের উপস্থিতিও কম দেখা গেছে অলিগলি ও রাস্তায়।কোনো পরিসংখ্যান নেই। তবু ধরে নেওয়া হয়, প্রতিবারই ঈদের সময়ে ঢাকা থেকে অর্ধেকের বেশি মানুষ গ্রামে চলে যায়। যাওয়ার বাহন বাস, ট্রেন ও লঞ্চ। কেউ কেউ আজকাল আকাশপথেও বাড়ি যান। রাজধানী শহর ছেড়ে যাওয়ার এ স্রোত অব্যাহত থাকবে আজ রাত পর্যন্তও।

কিছু মানুষের বাড়ি ছুটে যাওয়ার সুবাদে ঢাকায় বসবাস করা মানুষ কয়েকদিনের জন্য পেয়ে গেছে স্বস্তির ঢাকা। ঈদের আমেজের কারণে ঢাকার সড়ক গুলোতে যানবাহন চলাচল করতে খুব বেশি দেখা যায়নি, অনেকটাই ফাঁকা ফাঁকা। প্রতিদিনের মতো সায়েদাবাদ, গুলিস্তান, শাহবাগ, ফার্মগেট, নিউ মার্কেট, আসাদগেট, মহাখালী বা রাজধানীর অন্য ব্যস্ততম এলাকাগুলোয় দেখা যায়নি কোনো যানজট।

আমিনবাজার থেকে বাস এসে কারওয়ান বাজার নামেন এক যাত্রী। তিনি বলেন, কারওয়ান বাজারে আসতে তার সময় লেগেছে মাত্র ৩০ মিনিট। অন্যদিন এ দূরত্ব পার হতে সময় লাগে দুই ঘণ্টা বা তারও বেশি। বাংলামটর মোড়ে কথা হয় রিকশাচালক সেলিম হোসেনের সঙ্গে। এবারে ঈদে বাড়ি যাননি তিনি। রিকশা চালাচ্ছেন বৃষ্টিতে ভিজে। তিনি বলেন, সকাল সাতটা থেকে বিকেল পর্যন্ত সময়ের মধ্যে তিনি যাত্রী নিয়ে রাজধানীর গুলিস্তান, নিউ মার্কেট, ধানমন্ডি, মোহাম্মদপুর, ফার্মগেট, কারওয়ান বাজার এলাকা ঘুরে বেড়িয়েছেন। অন্য সময়ে তিনি এমনটি কল্পনাও করতে পারেন না। অন্য সময়ের চেয়ে আজ তার আয়ও বেশি হয়েছে।সেলিম হোসেন আরো বলেন, তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জ। এক সপ্তাহ পর সবাই যখন গ্রাম থেকে ঢাকায় ফিরে আসবে, তখন তিনি এক সপ্তাহের জন্য গ্রামে বেড়াতে যাবেন।

পরিবার-পরিজনের সঙ্গে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে রাজধানী ছেড়েছেন বিপুল সংখ্যক মানুষ। বুধবারও নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের স্রোত ছিল লঞ্চ, বাস ও রেল স্টেশনে। এদিকে ফাঁকা ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। ফাঁকা স্টেশনে ট্রেন ছাড়ছে সময় মতো। আর সুনসান পাটুরিয়া ঘাট, গাড়ি পারের অপেক্ষায় ফেরি। তাই চাইলেই যে কেউ খুব সহজেই আজ পৌঁছাতে পারেন গন্তব্যে।