• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন

পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদের রাস্তায় বিশ্বের দীর্ঘতম ক্যালিগ্রাফিক ম্যুরাল স্থাপন


প্রকাশের সময় : জানুয়ারী ২২, ২০২৩, ১২:২৭ অপরাহ্ন / ৫৯
পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদের রাস্তায় বিশ্বের দীর্ঘতম ক্যালিগ্রাফিক ম্যুরাল স্থাপন

নিজস্ব প্রতিবেদক,সৌদিআরবঃ সৌদিআরবের পবিত্র নগরী মক্কার সৌন্দর্যায়নে গ্র্যান্ড মসজিদের দিকে যাওয়ার রাস্তায় বিশ্বের দীর্ঘতম ক্যালিগ্রাফিক ম্যুরাল স্থাপন করা হয়েছে।
শিল্পী আমাল ফেলেমবানের ডিজাইন করা ৭৫ মিটারের ম্যুরালটি ইতিমধ্যেই মক্কায় শোভা পাচ্ছে এমন অনেক ভাস্কর্য এবং স্থাপনা তৈরি করা হয়েছে যা স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা চালিত একটি প্রকল্প,নান্দনিক এই সৌন্দর্যময় কর্মগুলো সৌদির ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরেছে।

জানা যায়, ম্যুরাল পেইন্টিংয়ের প্রাচীন শিল্পকে ধরে রাখা এবং প্রচার করতে সৌদির গুরুত্বপূর্ণ,সংস্কৃতি এবং নান্দনিকতাকে চিত্রিত করে এবং পুরানো বিশ্বকে আধুনিকের সাথে সংযুক্ত করে রাখাই মূল লক্ষ্য ।
ম্যুরালগুলিতে আরবি ক্যালিগ্রাফি রয়েছে,যা ইসলামী শিল্পের স্তম্ভ বলা হচ্ছে। এর আগে মক্কার মিউনিসিপ্যালিটি ম্যুরাল আঁকা এবং আরবি ক্যালিগ্রাফি আঁকার প্রতিযোগিতার আয়োজন করে,যা পবিত্র কুরআনের সাথে জড়িত সবচেয়ে উল্লেখযোগ্য লিখিত ও ভিজ্যুয়াল শিল্প হিসেবে বর্ণনা করা হয়েছে ।

উল্লেখ্য,উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয়ের ভিজ্যুয়াল আর্ট বিভাগের একটি দলও শহরের ল্যান্ডস্কেপ উন্নত করতে এ কাজে অংশগ্রহণ করছে।