• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন

এবার ফায়ার ফাইটার পদে ১৫ নারীর যোগদান


প্রকাশের সময় : নভেম্বর ১৯, ২০২৩, ৬:৩৫ অপরাহ্ন / ১১৫
এবার ফায়ার ফাইটার পদে ১৫ নারীর যোগদান

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশ ফায়ার সার্ভিসের ইতিহাসে এবার প্রথমবারের মতো ‘ফায়ার ফাইটার (মহিলা) পদে সদ্য নিয়োগ প্রাপ্ত ১৫ জন যোগদান করেছেন। নিয়োগপত্রের শর্ত অনুযায়ী গতকাল ১৮ নভেম্বর তাঁরা নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে আনুষ্ঠানিক ভাবে যোগদান করেন।

যোগদানের পর তাঁদের মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে স্থানান্তর করা হয়। রবিবার অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি (বার), এনডিসি, পিএসসি, জি, এম ফিল মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে তাঁদের স্বাগত জানান। পরে নবীন ফায়ার ফাইটারগণ মহাপরিচালকের সাথে ফটোসেশনে অংশগ্রহণ করেন। এ সময় অধিদপ্তরের দুজন পরিচালকসহ ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ উপস্থিত ছিলেন।

এ বছরের ২০ জুন ফায়ার ফাইটার নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ফায়ার ফাইটার (মহিলা) পদে ২,৭০৭ জন আবেদনকারীর মধ্যে প্রাথমিক যাচাই-বাছাই, শারীরিক যোগ্যতা ও মেডিকেল টেস্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এই ১৫ জনকে চূড়ান্ত ভাবে ফায়ার ফাইটার (মহিলা) পদে নিয়োগের জন্য নির্বাচিত করে নিয়োগপত্র জারি করা হয়। সিভিল সার্জনের সুস্থতার সনদপত্রসহ তাঁরা এ পদে যোগদান করেন। ইতিপূর্বে ফায়ার সার্ভিসে অফিসার পদে মহিলা কর্মকর্তা যোগদান করলেও ফায়ার ফাইটার পদে কখনো কোনো মহিলার নিয়োগ সম্পন্ন হয়নি এবং নিয়োগের কোনো সুযোগও ছিল না।

ফায়ার ফাইটার (মহিলা) পদে যে ১৫ জন যোগদান করেছেন তাঁরা হলেন, মোছাঃ মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মোছাঃ মাইমুনা আক্তার, রিমা খাতুন, মিস মেহেরুন্নেছা মিম, মোছাঃ আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্না রানী পাল, মোছাঃ কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, মোছাম্মৎ নাজমুন নাহার, মোসাঃ ইয়াসমীন খাতুন, মোছাঃ রোজিনা আকতার ও প্রিয়াংকা হালদার।

উল্লেখ্য লিঙ্গ বৈষম্য দূর করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ অনুশাসন অনুযায়ী সম্প্রতি ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ার ফাইটার’ নামকরণ করা হয়। এর ফলে এই পদে নারী-পুরুষ উভয়ের প্রার্থী হওয়ার সুযোগ তৈরি হয়।