• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০৪ পূর্বাহ্ন

সৌদির হাই-স্পিড ট্রেন চালাবে ৩২ জন নারী চালক


প্রকাশের সময় : জানুয়ারী ২৫, ২০২৩, ১:১৪ অপরাহ্ন / ১৫
সৌদির হাই-স্পিড ট্রেন চালাবে ৩২ জন নারী চালক

নিজস্ব প্রতিবেদক,সৌদিআরবঃ এবার সৌদি আরবের রেলওয়েতে ৩২ জন যোগ্য নারী অপারেটর ১২ মাসের প্রশিক্ষণ সফল ভাবে শেষ করে সৌদির উচ্চ-গতির রেল চালনার কাজে নিযুক্ত করা হয়েছে। সৌদি প্রেস এজেন্সি সোমবার জানিয়েছে, সৌদি রেলওয়ে পলিটেকনিক ভাবে ব্যাপক প্রশিক্ষণের পর উক্ত নারীরা হারামাইন এক্সপ্রেস ট্রেন চালানোর যোগ্যতা অর্জন করেছে।যা সৌদির পবিত্র শহর মক্কা এবং পবিত্র মদিনার মধ্যে ৪৫৩ কিলোমিটার প্রসারিত বুলেট ট্রেন চালিত হবে।

সৌদি রেল কর্তৃপক্ষ একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে প্রশিক্ষণে অংশ নেওয়া কিছু নারীকে দেখানো হয়েছে যারা নতুন উদ্যোগের একটি অংশ হতে পেরে কতটা গর্বিত বোধ করেছেন সে বিষয়ে কথা বলেছেন। গত সপ্তাহে, সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেছিলেন যে সৌদি আরবের মধ্যে ৮ হাজার কিলোমিটার রেলপথ নির্মাণ করবে।

সৌদি নারীদের সাম্প্রতিক বছরগুলোতে দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ক্ষমতায়িত করা হচ্ছে,সাম্প্রতিক বছরগুলিতে তাদের গাড়ি চালানোর অনুমোদন এই বৃদ্ধিকে আরও এগিয়ে নিতে একটি প্রধান ভূমিকা পালন করেছে।২০১৮ সালের আগে, সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি ছিল না। সৌদি আরবের নারীরা কর্মশক্তিতে উল্লেখযোগ্য ভাবে অগ্রগতি করেছে।এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে সৌদি ভিশন ২০৩০এর অধীনে সরকার তার লক্ষ্যগুলির দিকে কাজ করছে তেলের উপর নির্ভরতা কমাতে।

সৌদি আরবে নারীরা এখন পরিবহণ ও লজিস্টিক সেক্টরে পদসহ বিস্তৃত পরিসরে চাকরি নিতে সক্ষম,যা আগে সীমাবদ্ধ ছিল ।