• ঢাকা
  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৪৭ অপরাহ্ন

র‌্যাব দিয়ে উঠিয়ে নেওয়ার হুমকি ভুয়া সাংবাদিক কালাম আঝাদের


প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২২, ২:৪৪ অপরাহ্ন / ৩৩
র‌্যাব দিয়ে উঠিয়ে নেওয়ার হুমকি ভুয়া সাংবাদিক কালাম আঝাদের

নিজস্ব প্রতিবেদক: একটি সরকারি ব্যাংকের সদ্য অবসরে যাওয়া ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) ‘বাঙলার কাগজ’ এবং ‘আওয়ার ডন’ নামের দুটি ‘অনিবন্ধিত’ ভুয়া-ভুঁইফোঁড় অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক ও প্রকাশক কালাম আঝাদ বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এ অভিযোগের বিষয়ে জানতে কালাম আঝাদকে ফোন দিলে তিনি প্রচন্ড উত্তেজিত হয়ে বলেন, আমি ২টি পত্রিকার সম্পাদক ও প্রকাশক। আমাকে তোমার মতো রিপোর্টার কল দেওয়ার সাহস পেলে কীভাবে। তখন পাল্টা প্রশ্ন করা হয় এটা তো পত্রিকা না অনলাইন পোর্টাল। তাও আবার নিবন্ধন নেই। এরপরই অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকেন অপেশাদার এই সাংবাদিক। ২০ মিনিটের মধ্যে র‍্যাব-২ দিয়ে উঠিয়ে নেবেন বলেও হুমকি দেনj প্রতিবেদককে। কালাম আঝাদের ব্যাপারে খোঁজ নিয়ে জানা গেছে, এই দুই ভুঁইফোঁড় অনলাইন পোর্টালের নাম দিয়ে তিনি বিভিন্ন মাদক ব্যাবসায়ী এবং বখাটে বাইকারদের কাছে আইডি কার্ড বিক্রি করে এবং তাদেরকে দিয়ে বিভিন্ন জায়গায় পাঠিয়ে চাঁদাবাজি করেন।

এ ব্যাপারে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, সাংবাদিকতার মতো মহান পেশাকে যারা পুঁজি করে অনৈতিক, অপকর্ম করবে তাদের বিরুদ্ধে আমরা তদন্তপূর্বক ব্যবস্থা নেব এবং অনিবন্ধিত ভুঁইফোঁড় অনলাইন পোর্টালের প্রতারক হলুদ সাংবাদিকদের ব্যাপারেও খোঁজখবর নেওয়া হচ্ছে। তাছাড়া র‍্যাবের নাম ভাঙিয়ে কেউ পার পায়নি, ভবিষ্যতেও পার পাবে না।

মঈন বলেন, এসব ভুয়া সাংবাদিকদের ভাবসাব এমন যে তাদের সাধারণ মানুষ সহজে ধরতে পারেন না৷ এমনকি পেশাদার সাংবাদিকরাও তাদের দেখে মাঝে মধ্যে বিভ্রান্ত হন৷আর গাড়ি, মোটরসাইকেল এবং ক্যামেরায় স্টিকার লাগিয়ে মানুষকে ভয়ভীতি দেখিয়ে চাঁদা আদায় করাই তাদের মূল লক্ষ্য৷

বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপক ও মিডিয়া ব্যক্তিত্ব জয় মাহমুদ বলেন, এই টাইপের প্রতারকদের জন্য আজ প্রকৃত সংবাদকর্মীরা বিভ্রত। কাজেই শুধু এক প্রতারক কালাম আঝাদকেই চিহ্নিত করলেই হবে না, তাদের মতো প্রতারকদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে। সঠিক উদ্যোগ নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম এবং সাংবাদিক ইউনিয়নকে ভুয়া প্রতারক সাংবাদিক চিহ্নিত করতে ব্যবস্থা নিতে হবে৷নয়ত সাংবাদিকদের প্রতি মানুষের আস্থা কমে যাবে৷