• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:৪৬ অপরাহ্ন

ইসরায়েলে পাওয়া গেছে চার হাজার বছর আগের উটপাখির ডিম


প্রকাশের সময় : জানুয়ারী ১৪, ২০২৩, ২:১২ পূর্বাহ্ন / ১৪
ইসরায়েলে পাওয়া গেছে চার হাজার বছর আগের উটপাখির ডিম

আব্দুল্লাহ আল মামুন,আন্তর্জাতিক প্রতিবেদকঃ ইসরায়েলে চার হাজার বছরের বেশি সময় আগের উট পাখির আটটি ডিম পাওয়া গেছে।ডিমগুলো ইসরায়েলের এক অঞ্চলের প্রাচীন আমলের আগুনের চুল্লির পাশে পাওয়া গিয়েছে।

বিবিসির বরাত ইসরায়েলের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ জানিয়েছে যে,নেগেভ অঞ্চলের নিতজানা এলাকায় মরু অঞ্চলের যাযাবরদের ব্যবহৃত প্রাগৈতিহাসিক ক্যাম্পের পাশে বালির তলে চাপা পড়া অবস্থায় ডিমগুলো পাওয়া গেছে।সেখানকার খনন পরিচালক আর্কিওলজিস্ট লরেন ডেভিস বলেন,প্রত্নতাত্ত্বিকরা পাথরের হাতিয়ার এবং মাটির পাত্রের কিছু টুকরো খুঁজে পেয়েছেন।তবে সেখানে পাওয়া ডিমগুলো ছিল বিশেষ আবিষ্কারের মধ্যে অন্যতম ।

এদিকে প্রত্নতত্ত্ববিদরা বলছেন যে,উটপাখির ডিম কেবল খাবারের উৎস হিসেবেই ব্যবহৃত হতো না।উটপাখির একটি ডিমের পুষ্টিগুণ মুরগির প্রায় ২৫টি ডিমের সমান। অন্ত্যেষ্টিক্রিয়ার সময় পাত্র হিসেবে,খোদাই বা চিত্রকর্ম দ্বারা সজ্জিত বিলাসবহুল সামগ্রী তৈরিতে এবং পানি বহনের পাত্র হিসেবেও ডিমের খোসা ব্যবহার হয়ে আসছিল।

অপরদিকে সেখানে ডিম গুলো পাওয়ার বিষয়টি প্রত্নতত্ত্ববিদের ভাবিবে তুলেছে।তবে প্রত্নতত্ত্ববিদরা ধারণা করছেন চুলার পাশে ডিমের উপস্থিতি ইঙ্গিত করে যে, সেগুলো সংগ্রহ করা হয়েছিল এবং খাদ্য হিসেবে তখনকার সময় উটপাখির ডিম তারা খেতেন ।