• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

এবার প্রাথমিকে প্রথম ধাপে শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু


প্রকাশের সময় : এপ্রিল ২২, ২০২২, ২:০৭ অপরাহ্ন / ২৬৫
এবার প্রাথমিকে প্রথম ধাপে শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু

বিশেষ প্রতিনিধি ,ঢাকাঃ সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ ২০২০-এর লিখিত পরীক্ষা শুরু হয়েছে আজ থেকে। প্রথম ধাপের এই নিয়োগ পরীক্ষা শুক্রবার ২২ এপ্রিল সকাল ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১২টা পর্যন্ত।

প্রথম ধাপে ২২ এপ্রিল ২২ জেলায় ও দ্বিতীয় ধাপে ২০ মে ৩০ জেলায় এবং ৩ জুন তৃতীয় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ জেলায়। বৃহস্পতিবার ২১ এপ্রিল সচিবালয়ের সম্মেলন কক্ষে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে ৬৫ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্যপদে এবারের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন পরীক্ষার্থী। তিন ধাপে মোট ৬১টি জেলায় (তিন পার্বত্য জেলা ব্যতীত) লিখিত পরীক্ষার আয়োজন করা হয়েছে।

২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭ টি শূন্যপদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ইতোমধ্যে সারাদেশে অবসরজনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে। শিক্ষক ঘাটতি নিরসনকল্পে মন্ত্রণালয় পূর্বের বিজ্ঞপ্তির শূন্যপদ ও বিজ্ঞপ্তির পরের শূন্যপদ মিলিয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই নিয়োগ পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে।