• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষনা এবং প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১১, ২০২৩, ১:১৭ অপরাহ্ন / ৬৭
গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষনা এবং প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে

নিজস্ব প্রতিবেদক,সাভার, ঢাকাঃ গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষনা এবং প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু করার দাবীতে শুক্রবার বিকাল ৪টায়  আশুলিয়া-জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রে’র উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানব বন্ধনে শ্রমিক নেতৃবৃন্দ বলেন যে, দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতির ফলে বর্তমানে প্রাপ্ত মজুরিতে কোনো ভাবেই শ্রমিকরা সংসার চালাতে পারছেন না। উৎপাদন এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী শ্রমিকদেরকে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। মালিকরা কখনোই শ্রমিকদের দুঃখ কষ্টকে বিবেচনায় নেয়নি এখনও তা নিচ্ছেন না। কেননা জীবনধারণ উপযোগী নিম্নতম মজুরি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন, জাতিসংঘের পুষ্টিমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্ঠিবিজ্ঞান ইন্সটিটিউট এর হিসাব এবং বিভিন্ন গবেষণা অনুসারে শ্রমিকের প্রয়োজনীয়তা বিবেচনা করা হচ্ছে না। তাই মজুরি বৃদ্ধির জন্য বিশেষ কোনো উদ্যোগ সরকার বা মালিক কারো দিক থেকেই পরিলক্ষিত নয়। বিধায় চলতি ফেব্রুয়ারি মাসের মধ্যে মজুরি বোর্ড গঠন করার জোর দাবি জানানো হয়। শ্রমিকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু অতীব জরুরি। কিন্তু তাও করা হচ্ছে না। এই সমাবেশ নিম্নতম ২৩ হাজার টাকা ঘোষনা ও পিসরেটসহ সকল শ্রমিকদের একই হারে মজুরি বৃদ্ধি এবং রেশনিং এর জন্য দেশব্যাপী প্রতিটি কারখানায় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

সমাবেশে সংগঠনের সাভার-আশুলিয়া আঞ্চলিক শাখার সভাপতি সাইফুল্লাহ আল মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি ইদ্রিস আলী, সাভার-আশুলিয়া আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক খাইরুল মামুন মিন্টু, পলাশ বাড়ি ইউনিট শাখার সভাপতি মোহাম্মদ রফিক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মনজুরুল ইসলাম মনজু, আশুলিয়া থানা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম পারভেজ, সাধারণ সম্পাদক আলতাব শেখ, যুগ্ন সাধারণ সম্পাদক মামুন দেওয়ান।