• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৩০ অপরাহ্ন

জনপ্রিয় সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকা পরিবারের বার্ষিক মিলন মেলা


প্রকাশের সময় : জানুয়ারী ৩১, ২০২৩, ১১:৩৬ অপরাহ্ন / ১০২
জনপ্রিয় সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকা পরিবারের বার্ষিক মিলন মেলা

মোঃ রাসেল সরকারঃ বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে গেল জাতীয় সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকা পরিবারের বার্ষিক মিলন মেলা ২০২৩।কুমিল্লার কোর্টবাড়ি অবস্থিত ঐতিহাসিক শালবন বিহার সংলগ্ন ব্লু ওয়াটার গার্ডেন পার্ক ও রেষ্টুরেন্টে বর্নাঢ্য আয়োজনে এ মিলন মেলা অনুষ্ঠিত হয়। সকাল ৮ ঘটিকায় অপরাধ অনুসন্ধান পত্রিকা কার্যালয় সংলগ্ন মতিঝিল শাপলা চত্তর থেকে সড়ক পথে কুমিল্লার উদ্দেশ্যে শ্যামলী পরিবহনের গাড়ি ছুটে চলে।

এরপূর্বে রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, খুলনা, সাতক্ষীরা, ময়মনসিংহ, গাজীপুর সহ সারা বাংলাদেশের ব্যুরো প্রধানদের নেতৃত্বে জেলা ও উপজেলা প্রতিনিধিগন সকাল ৮টার মধ্যেই সবাই শাপলা চত্ত্বরে অবস্থানরত গাড়িতে এসে মিলিত হন। অপরদিকে সিলেট, চট্টগ্রাম, নোয়াখালীসহ পশ্চিমাঞ্চলের প্রতিনিধিগন সরাসরি কুমিল্লার পিকনিক স্পটে ঢাকা থেকে আগত সম্পাদকসহ প্রধান কার্যালয়ের সকল প্রতিনিধিগণকে স্বাগত জানান। গাড়ির মধ্যেই সকালের সুস্বাদু নাস্তা পরিবেশন করা হয়। সকাল ১১টার কিছু পূর্বে ঢাকা থেকে আগত গাড়ি ব্লু ওয়াটার পার্কে পৌছালে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। সারাদেশ থেকে আগত সাংবাদিকগণের পদচারনায় ব্লু ওয়াটার পার্ক পরিণত হয় সাংবাদিকদের এক মিলন মেলায়। ব্লু ওয়াটার পার্কের প্রধান আকর্ষণ নীল জলরাসির মধ্যখানে স্থাপিত বিশাল জাহাজ।

মূলত সেই জাহাজেই অপরাধ অনুসন্ধান পরিবারের বার্ষিক মিলন মেলার পুরো অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে।
অনুষ্ঠানের প্রথম পর্বে বার্ষিক মিলন মেলার আহবায়ক ও সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকার মূখপাত্র এ্যাডভোকেট এম আর তোফায়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাপ্তাহিক অপরাধ অনুসন্ধানের সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম কাজল। দিনের কর্মসূচীর বিষয়ে দিকনির্দেশনা দিয়ে সবাইকে আশপাশের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দুপুরের খাবারের সময় জাহাজে উপস্থিত হওয়ার অনুরোধ করে প্রথম পর্ব শেষ হয়। মাত্র কয়েক ঘন্টার মধ্যে স্থানীয় ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা ঘুরে মিলন মেলায় অংশগ্রহণ করা সাংবাদিকগণ ছিলেন আনন্দে আপ্লুত। আনন্দঘন, আবেগময় সেসব অভিব্যক্তি ছিল অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দুপুরের খাবারের পর আলোচনা, সাংস্কৃতিক এবং র‌্যাফেল ড্র অনুষ্ঠানে। চারিদিকে নীল জলরাশির মধ্যে অবস্থিত জাহাজের মধ্যে দুপুরের খাবারের মেন্যু ছিল অত্যন্ত চমকপ্রদ। নীল জলরাশির মধ্যে বসে খাবারের এ দৃশ্য অনেকের জীবনেই ছিল প্রথম অভিজ্ঞতা। ব্লু ওয়াটার পার্কের সত্বাধিকারী মোঃ মিজানুর রহমান সকল সাংবাদিকদের সাথে বসে দুপুরের খাবারে অংশগ্রহণ করেছেন। তাঁর আন্তরিকতা এবং ভালোবাসা উপস্থিত সবার অন্তর ছুঁয়ে গেছে।

দুপুরের খাবারের পর দ্বিতীয় পর্ব সাপ্তাহিক অপরাধ অনুসন্ধানের বার্তা সম্পাদক মোহাম্মদ ইবরাহিমের সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে এ্যাডভোকেট এম আর তোফায়েল সারাদেশ থেকে আগত সাংবাদিক এবং অতিথিদের পরিচয় পর্বদিয়ে আনুষ্ঠানিকতা শুরুর বক্তব্য রাখেন সাপ্তাহিক অপরাধ অনুসন্ধানের আইন উপদেষ্টা এ্যাড. মোঃ সিদ্দিকুর রহমান, যুগ্ম সম্পাদক ও বিশিষ্ট চলচিত্র নায়িকা দিলারা ইয়াসমিন, কুমিল্লা ব্যুরো প্রধান মোঃ আরিফুর রহমান মজুমদার, রাজশাহী ব্যুরো প্রধান কাওসার মাহমুদ, সাতক্ষীরা ব্যুরো প্রধান মোঃ মহিদার রহমান, চট্টগ্রাম বিভাগীয় প্রধান আবদুল হান্নান হীরা, চট্টগ্রাম ব্যুরো প্রধান কামনা শীষ দত্ত পিন্টু, কুষ্টিয়া ব্যুরো প্রধান মোঃ সোহেল রানা, ময়মসিংহ ব্যুরো প্রধান এড. আনোয়ার হোসেন তালুকদার, সিনিয়র রিপোর্টার মোঃ আবু জাফর সানী প্রমূখ।

এছাড়াও স্থানীয় দৈনিক মুক্তির লড়াই সম্পাদক ও প্রকাশক কামরুজ্জামান জনি সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকার ভূয়সী প্রশংসা করে বক্তব্য রাখেন। সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল ইসলাম কাজল বলেন, এ পত্রিকাটিতে যারা কাজ করছেন প্রত্যেকে আমার সন্তানের মতো। আমরা একটি পরিবার। সুখে-দু:খে আমরা একে অপরের সহযোগি। সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান সারা বাংলাদেশেই এ ধরণের অনুষ্ঠান করে আসছে, ভবিষ্যতেও করবে ইনশায়াল্লাহ। আপনাদের সহযোগিতা আর ভালোবাসাই আমার সামনে চলার একমাত্র শক্তি। সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান এখন বাংলাদেশের গন্ডি পেরিয়ে বর্হি:বিশ্বেও ছড়িয়ে পড়েছে। আপনারা জানেন যে, আমরা ইতিমধ্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের অনুমোদনে পার্শ্ববর্তী দেশ কলকাতা সফর করেছি। কলকাতা প্রেস ক্লাব সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান প্রতিনিধি দলকে সম্বর্ধনা দিয়েছে, এটা আপনাদের গর্বের বিষয়।

অনেক প্রতিনিধিই বলেছেন, বাংলাদেশের অনেক দৈনিক পত্রিকাও এ ধরণের অনুষ্ঠান করার সাহস পায়না, কর্মরত সাংবাদিকগণকে নিয়ে এ ধরণের অনুষ্ঠার করার কথা চিন্তাও করে না। হ্যাঁ আপনাদেরসাথে কণ্ঠ মিলিয়ে আমিও বলতে চাই, সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান হবে একটি ব্যতিক্রমী পত্রিকা, যেখানে শুধু সাংবাদিকতাই থাকবে না। আনন্দ বিনোদনও থাকবে। আর এটি সম্ভব হবে শুধুমাত্র আপনাদের ঐকান্তিক প্রচেষ্টা এবং অধ্যবসার মাধ্যমে। এটি আমার পত্রিকা নয়, এটি আমাদের সকলের পত্রিকা। আমি শুধুমাত্র এই পরিবারের একজন সদস্য। অনুষ্ঠানের শেষ ও তৃতীয় পর্ব এ্যাড. এম আর তোফায়েল-এর পরিচালনায় আকর্ষণীয় র‌্যাফেল ড্র’তে আকর্ষনীয় ২৪টি পুরষ্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। উপস্থিত সবার জন্য ছিল ঐতিহ্যবাহী মমতাজ হারবালের পক্ষ থেকে গিফট হ্যাম্পার। মমতাজ হারবাল সাপ্তাহিক অপরাধ অনুসন্ধানের প্রতিটি প্রোগ্রামেই তাদের উৎপাদিত চমৎকার কিছু নিত্য ব্যবহার্য পণ্য দিয়ে সুদৃশ্য মোড়কের একটি প্যাকেট অনুষ্ঠানে উপস্থিত সকলের হাতে ধরিয়ে দেন। এ দিনও উপস্থিত সবাই মমতাজ হারবালের চমৎকার গিফটের জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।

পরিশেষে সম্পাদক ও প্রকাশক উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। বিদায় বেলা সবার মুখে মুখে ছিল, এ ধরণের হৃদয়গ্রাহী একটি মিলন মেলা বহুদিন তাদের অন্তরে বেঁচে থাকবে।