• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪৯ অপরাহ্ন

সরিষার হলুদ ফুলে ভরে গেছে রাজশাহীর মাঠ


প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০২২, ৯:২৯ অপরাহ্ন / ২৯
সরিষার হলুদ ফুলে ভরে গেছে রাজশাহীর মাঠ

রাজশাহীর প্রতিনিধিঃ রাজশাহীতে সরিষার গাছে গাছে ফুল এসেছে। হলুদ ফুলে ভরে গেছে মাঠ। দিগন্তজোড়া হলুদ সরিষার মাঠ চোখ জুড়াচ্ছে। রাজশাহী জেলায় এবার সরিষার আবাদ রেকর্ড সৃষ্টি করেছে। কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এবার ৪২ হাজার হেক্টরেরও বেশি জমিতে সরিষার চাষ হয়েছে। এতো বেশি পরিমাণ জমিতে অতীতে কখনোই সরিষার চাষ হয়নি।

কৃষি বিভাগ বলছে, দেশে ভোজ্যতেলের চাহিদা মেটাতে এবার সরিষার আবাদ বাড়ানোর নির্দেশনা ছিল সরকারের তরফ থেকে। তাই সরিষা চাষ বৃদ্ধিতে একটা পরিকল্পনা গ্রহণ করা হয়। তৈরি করা হয় নতুন শস্যবিন্যাস। উদ্বুদ্ধ করা হয় চাষিদের। গত মৌসুমে সরিষার ভাল দাম পাওয়ার কারণে সহজেই চাষিরা উদ্বুদ্ধ হন। এ কারণে চলতি মৌসুমে বেড়ে গেছে সরিষার আবাদ। কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, গত মৌসুমে রাজশাহীতে প্রায় ২৬ হাজার ৫৬ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। চাষাবাদে বিঘাপ্রতি খরচ হয়েছিল চার থেকে পাঁচ হাজার টাকা। আর প্রতি বিঘায় সরিষার উৎপাদন হয়েছিল ৫ থেকে ৬ মণ।

গড়ে তিন হাজার টাকা মণ দরে সরিষা বিক্রি করে চাষিরা ভাল লাভ করেছিলেন। সরিষার আবাদ বাড়ানোর নির্দেশনা আসার পর এ বছর জেলায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৪০ হাজার ২৫০ হেক্টর জমি। ইতোমধ্যে ৪২ হাজার হেক্টরেরও বেশি পরিমাণ জমিতে সরিষা আবাদ হয়েছে। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬৩ হাজার ৯৯৭ মেট্রিক টন। এই লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাবে।