• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন

ঈদে বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৪ দিন 


প্রকাশের সময় : জুলাই ৮, ২০২২, ১০:০০ অপরাহ্ন / ১৫৫
ঈদে বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৪ দিন 

যশোর প্রতিনিধিঃ পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা ৪ দিন বন্ধ থাকবে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম।

বিষয়টি নিশ্চিত করে বেনাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বুধবারে জানান, মুসলমানদের পবিত্র ঈদুল আজহা উপলক্ষে
৮ জুলাই (শুক্রবার) থেকে ১১ জুলাই ( সোমবার) পর্যন্ত ভারত থেকে এই বন্দরে আমদানি-রপ্তানির কার্যক্রমসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ১২ জুলাই (মঙ্গলবার) সকাল থেকে ভারত হতে আমদানি-রপ্তানিসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম সচল হবে। তবে ৭ জুলাই বৃহস্পতিবার বিকেল থেকে বন্ধ হয়ে যাবে আমদানি-রপ্তানি। কাস্টমস ও বন্দরের কর্মকর্তারা ঈদের ছুটিতে স্বজনদের সাথে ঈদ কাটাতে দেশের বাড়ির পথে রওয়ানা দিবেন।

বন্দর সূত্রে জানা গেছে, ৮ ও ৯ জুলাই সাপ্তাহিক ছুটি ও ১০ ও ১১ জুলাই পবিত্র ঈদুল আজহার ছুটিতে। দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে, বেনাপোল-পেট্রাপোল বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
আগামী ১২ জুলাই সকাল থেকে পূর্বের ন্যায় এপথে আমদানি-রপ্তানিসহ কাস্টমস হাউজ ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম সকল থেকে চলবে। তবে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

জানা গেছে, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব আদায়কারী বেনাপোল স্থলবন্দর। স্থল পথে যে পণ্য আসে তার ৭০ শতাংশ আমদানি হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিদিন এ স্থলপথের বন্দর দিয়ে ভারত থেকে ৩শ‘ থেকে সাড়ে ৩শ‘ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে থাকে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে।

বেনাপোল বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার সাংবাদিকদের জানান, ঈদের ছুটির মধ্যে বন্দরে যাতে কোন ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে রাতে বন্দর এলাকায় টহল দিবে। পাশাপাশি বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষকেও বিষয়টি বলা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভুইয়া ও বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোনো অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সে জন্য বিশেষ নজরদারি নেওয়া হয়েছে।

এদিকে বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাজু জানিয়েছেন, পবিত্র ঈদ-উল-আজহার ছুটিতে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও স্বাভাবিক থাকবে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত। এ সময় একটু বেশি ভিড় হয়ে থাকে। সে কারণে ইমিগ্রেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের স্ট্যান্ডবাই রাখা হয়েছে।