• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

টাংগাইলে ভ্রাম্যমান আদালতের অভিযান 


প্রকাশের সময় : মার্চ ১, ২০২৩, ১২:২৭ পূর্বাহ্ন / ১৬৫
টাংগাইলে ভ্রাম্যমান আদালতের অভিযান 

নিজস্ব প্রতিবেদক, টাংগাইলঃ মঙ্গলবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উম্মে সালিক রুমাইয়ার নেতৃত্বে টাংগাইলের “জয়কালী মিষ্টান্ন ভাণ্ডার” এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এ সময় প্রতিষ্ঠানটি তাদের ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ, পেস্ট কন্ট্রোলের কাগজ, পানি পরীক্ষার প্রয়োজনী কাগজপত্র এবং আরও বেশ কিছু প্রয়োজনীয় কাগজ প্রদর্শনে ব্যর্থ হয়। প্রতিষ্ঠানটির ভিতরের পরিবেশ অত্যন্ত অস্বাস্থ্যকর অবস্থায় পাওয়া যায় এবং প্রচুর পরিমাণে লেভেল বিহীন পন্য পাওয়া যায়। একই সাথে সব ধরনের মিষ্টান্ন খোলা অবস্থায় রাখতে দেখা যায়। এছাড়াও অপ্রাপ্তবয়স্ক কর্মচারীদের দিয়ে কাজ করাতে দেখা যায়।

এ সকল অপরাধের জন্য নিরাপদ খাদ্য আইন অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষনিক ভাবে তা আদায় করা হয়। এছাড়াও লেবেল বিহীন ঘি বিক্রয় করতে দেখা যাওয়ায় জয়কালী মিষ্টান্ন ভাণ্ডারের ম্যানেজার জব্দ তালিকায় সিগনেচার করার পরেও প্রতিষ্ঠানটির মালিক ল্যাবে পরীক্ষা করার জন্য নেয়া স্যাম্পল ঘি আনতে বাঁধা দিয়ে মোবাইল কোর্ট টিমকে অসহযোগিতা করে। যার কারণে নিরাপদ খাদ্য আইন অনুযায়ী নমুনা সংগ্রহে বাঁধা প্রদানের জন্য নিয়মিত মামলা করার নির্দেশ প্রদান করা হয়।

অভিযান পরিচালনাকালে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে খাদ্য দ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিক নির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযানকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য অফিসার মির্জা শাহরান হোসাইন, নিরাপদ খাদ্য পরিদর্শক মো: নাজিম উদ্দিন এবং বাংলাদেশ নিরাপদ খাদ্যের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং টাঙ্গাইল জেলা পুলিশ সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।