• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

গোপালগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস পালিত


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০২৩, ১২:৪৭ অপরাহ্ন / ৬০
গোপালগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক,গোপালগঞ্জঃ গোপালগঞ্জে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাংলা ইশারা ভাষা দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এ কর্মসূচী পালন করে।

“বাংলা ইশারা ভাষার প্রচলন-বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যাক্তির জীবনমান উন্নয়ন” এ প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের কায়্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ জোবায়ের আহমেদ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো: হারুন অর রশীদ।

পরে দুইজন প্রতিবন্ধী শিশুর মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, প্রতিবন্ধী শিশুরা, অভিভাবক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক শেখ জোবায়ের আহমেদ বলেন, বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষা একটি অন্যতম অনুসঙ্গ। যে কারনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ইশারা ভাষা দিবস চালু করছেন। প্রতিবন্ধী শিশুরা সমাজের ও আমাদের বোঝা নয়। কারন এসব শিশুদের মেধা রয়েছে। এদের প্রতি আমাদের যত্নবান হওয়া উচিত।