• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

১ জানুয়ারি থেকে পূর্বাচলে শুরু হচ্ছে বাণিজ্য মেলা


প্রকাশের সময় : ডিসেম্বর ২৮, ২০২১, ১:৩৭ অপরাহ্ন / ১৮১
১ জানুয়ারি থেকে পূর্বাচলে শুরু হচ্ছে বাণিজ্য মেলা

মোহাম্মদ আলী, বিশেষ প্রতিবেদক : করোনার কারণে ২০২১ সালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা সম্ভব হয়নি। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় নতুন বছরের প্রথম দিন থেকে পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হচ্ছে মাসব্যাপী বাণিজ্য মেলা ২০২২। আগামী ১ জানুয়ারি থেকে মেলা শুরুর অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন মেলা প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে ২৬তম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এবার মেলায় ছোট-বড় মিলে ২২৫টি স্টলে দেশি-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্যের পসরা নিয়ে হাজির হবেন।

এরইমধ্যে প্যাভিলিয়নে চলছে স্টল প্রস্তুতের কাজ প্রায় শেষের দিকে। স্থায়ী স্টলের সাজসজ্জা আর অস্থায়ী স্টলের নির্মাণ কাজের মধ্যে ব্যস্ত সময় পার করছেন কর্তব্যরত শ্রমিক ও স্টল বরাদ্দ পাওয়া ব্যবসায়ীরা। সং‌শ্লিষ্ট সূ‌ত্রে জানা গে‌ছে, প্রতিবছর রাজধানী ঢাকার আগারগাঁও আন্তর্জা‌তিক বাণিজ্য মেলার আয়োজন করে আস‌ছিল রফতানি উন্নয়ন ব্যুরো। এদিকে টানা ১ মাস এই মেলার কারণে সৃষ্টি হতো দীর্ঘ যানজট। ঢাকার যানজট কমাতে পূর্বাচল নতুন শহর প্রক‌ল্পে ২৬ একর জমি জুড়ে স্থায়ী ভাবে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ–চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার। প‌হেলা জানুয়ারি থেকে প্রথম বার মেলার আয়োজন হচ্ছে সেখানে।

এবার খোলা জায়গায় প্যাভিলিয়ান নির্মাণের সুযোগ না থাকায় সব কোম্পানি পাচ্ছে একই মাপের স্টল। দর্শনার্থীদের গাড়ি রাখার জন্য থাকছে দুই তলা গাড়ি পাকিং ব্যবস্থা। এতে ৫০০ গাড়ি পাকিং করা যাবে।  এবার প্রথম মেলায় দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার জন্য থাকছে ৩০টি বিআরটিসি বাস। কুড়িল ফ্লাইওভারের নিচ থেকে মাসব্যাপী সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত যাতায়াত করবে বাসগুলো। এসব বাসে ন্যূনতম ২৫ টাকা ভাড়ায় দর্শনার্থীরা যাতায়াত করতে পারবেন।

১৯৯৫ সাল থেকে ঢাকার শেরে বাংলা নগরে এ মেলার আয়োজন করে আসছে ইপিবি। এতে দেশ-বিদেশের কয়েকশ’ প্রতিষ্ঠান অংশ নিয়ে তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করে থাকে। এ মেলা থেকে দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো অনেক রপ্তানি আদেশ (অর্ডার) পেয়ে থাকে। এছাড়া রাজধানীবাসিসহ দেশের বিভিন্ন জেলার নাগরিকরাও মেলায় গিয়ে কেনাকাটা করেন।