• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

সিরাজগঞ্জের রায়গঞ্জে ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত


প্রকাশের সময় : জুলাই ১৩, ২০২২, ৭:১২ অপরাহ্ন / ৩০৭
সিরাজগঞ্জের রায়গঞ্জে ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

এস এম মজনু, সিরাজগঞ্জঃ গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় ১১তম বারের মতো পাঙ্গাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম নান্নুর সভাপতিতে ও মোঃ সিদ্দীক আহম্মেদ এর নিজ উদ্যোগে এই ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন।

১৩ জুলাই বুধবার বিকেলে হাটপাঙ্গাসী ইউনিয়নের দেলমুড়া গ্রামের আমন ধানের জন্য প্রস্তুত ফাঁকা জমিতে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় সিরাজগঞ্জ জেলাসহ বিভিন্ন এলাকা থেকে আসা অনন্ত ৩০টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

দত্তবাড়ী থেকে ঘোড় দৌড় দেখতে আসা তামান্না আক্তার বলেন, ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে।

দেলমুড়া গ্রামের মুক্তি বেগম বলেন, জীবনের প্রথম নিজ গ্রামে ঘোড় দৌড় দেখতে পেরে আমি খুবই আনন্দিত। এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছরেই হলেই ভালো হয়।

নাইম নামে এক ঘোড়ার মালিক বলেন, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন।

মোঃ আলেক জেন্ডার বলেন, গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে প্রতি বছর আয়োজন করা হয় ঘোড় দৌড়ের সেই ধারাবাহিকতা বজায় রাখতে আবারও ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগামীতেও আরো বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

উক্ত খেলাটি পরিচালনা করেন মোঃ ওমর আলী সেখ।