• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন

রামপুরা-আমুলিয়া ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি


প্রকাশের সময় : অগাস্ট ৪, ২০২৩, ১২:৫১ পূর্বাহ্ন / ১০৭
রামপুরা-আমুলিয়া ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

এম রাসেল সরকারঃ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশ সরকারের রামপুরা আমুলিয়া ডেমরা পর্যন্ত চার লেনের সাড়ে ১৩ কিলোমিটার পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের জন্য লেনদেন উপদেষ্টা হিসেবে বেসরকারি খাতের মূলধন ২৬১ মিলিয়ন ডলারের ব্যবস্থা করবে।

এই প্রকল্পটি যানজট দূর করবে এবং রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহরের মধ্যে আরও ভালো যোগাযোগ স্থাপন করবে। এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না, ডিবিএস ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশে অবস্থিত একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড থেকে ১৯৩ মিলিয়ন ডলারের সর্বোচ্চ ঋণের মাধ্যমে প্রকল্পটি অর্থায়ন করা হচ্ছে।বৃহস্পতিবার এডিবি জানিয়েছে, দাতারা ইক্যুইটি বিনিয়োগ হিসাবে বাকি ৬৮ মিলিয়ন ডলার প্রদান করে।

এডিবি প্রকল্পের কাঠামো, সমঝোতা, দরপত্র সম্পাদনে সহায়তা করেছে এবং বাণিজ্যিক ও আর্থিক সুবিধায় সহায়তা প্রদান করেছে। এডিবি অফিস অব মার্কেটস ডেভেলপমেন্ট এবং পিপিপির প্রধান ক্লিও কাওয়াওয়াকি বলেছেন, ‘আমরা এই এক্সপ্রেসওয়ের নকশা, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য বেসরকারি খাতের অংশীদারদের প্রস্তুত, বাজারজাতকরণ এবং আকৃষ্ট করতে বাংলাদেশের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে কাজ করেছি।’

তিনি বলেন, এটি ঢাকা ও চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সিলেটসহ বাংলাদেশের পূর্ব ও দক্ষিণ-পূর্ব জেলাগুলোর মধ্যে সংযোগ উন্নত করে যাত্রীদের নিজ গন্তব্যে দ্রুত যাওয়ার সুবিধা প্রদান করবে।

কাওয়াওয়াকি বলেছেন যে রামপুরা আমুলিয়া ডেমরা পিপিপি প্রকল্পটি মার্কিন ডলার এবং টাকার বিনিময় হারের সঙ্গে আংশিক রাজস্ব যুক্ত করে একটি প্রাপ্যতা অর্থ প্রদানের ব্যবস্থার অধীনে বিতরণ করা হয়েছিল। ঢাকা বাইপাস রোড পিপিপির প্রথম সড়ক লেনদেনের একটি ন্যূনতম রাজস্ব গ্যারান্টি হিসাবে ৩৭০ মিলিয়ন দেওয়া হয়েছিল। তিনি বলেন,‘এডিবি তাই অবকাঠামো খাতে ভবিষ্যতে বেসরকারি খাতের বিনিয়োগের জন্য বাংলাদেশে উভয় ধরনের পেমেন্ট মেকানিজমের পথ তৈরি করতে সাহায্য করেছে।’

চুক্তিটি বিনিয়োগের জন্য একটি সম্পদ শ্রেণী হিসাবে সড়ক পিপিপি বিকাশে এডিবির নেওয়া একটি প্রোগ্রাম্যাটিক পদ্ধতির অংশ। বাংলাদেশে লেনদেন উপদেষ্টা হিসাবে এডিবির সঙ্গে একটি পিপিপি লেনদেনের দ্বিতীয় সফল আর্থিক সমাপ্তি এটি।

এডিবি বর্তমানে জয়দেবপুর-ময়মনসিংহ এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের বিষয়ে সরকারকে পরামর্শ দিচ্ছে, যা ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করবে।

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়েটি চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড এবং চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের সমন্বয়ে গঠিত একটি যৌথ উদ্যোগে ২৫ বছর মেয়াদী সময়কালে ডিজাইন, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করা হবে।