• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন

রাজশাহীর চারঘাট উপজেলায় যত্রতত্র চলছে লাইসেন্স বিহীন এলপি গ্যাস সিলিন্ডারের ব্যবসা


প্রকাশের সময় : নভেম্বর ১১, ২০২৩, ৮:০৮ অপরাহ্ন / ১২৬
রাজশাহীর চারঘাট উপজেলায় যত্রতত্র চলছে লাইসেন্স বিহীন এলপি গ্যাস সিলিন্ডারের ব্যবসা

নিজস্ব প্রতিবেদক, চারঘাট, রাজশাহীঃ সরকারি নিয়মনীতি উপেক্ষা করে রাজশাহীর চারঘাট উপজেলার বিভিন্ন হাট বাজারে চলছে এলপি গ্যাস সিলিন্ডারের ব্যবসা। এ সব দোকান গুলোতে সরকারি বিধি মোতাবেক লাইসেন্স বা অগ্নি নির্বাপক অনুমোদন ছাড়াই চলছে অবাধে ব্যবসা।

খোঁজ নিয়ে জানা যায়, এ সব ব্যবসায়ীরা আইনের তোয়াক্কা না করেই শুধু মাত্র ট্রেড লাইসেন্স নিয়েই এ ব্যবসা চালিয়ে যাচ্ছে। উপজেলার চারঘাট বাজার, সরদহ বাজার, নন্দনগাছী বাজার, কাঁকড়ামারী বাজার সহ প্রত্যন্ত এলাকা বাজার গুলোতেও চলছে গ্যাস সিলিন্ডারের ব্যবসা। এ সব ব্যবসায়ীরা জানে না যে এই গ্যাস সিলিন্ডারের ব্যবসা করতে অনুমোদন লাগে। অথচ উপজেলার বিভিন্ন এলাকাতে অনুমোদন ছাড়াই চলছে এলপি গ্যাস সিলিন্ডারের ব্যবসা।

উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা গেছে, এই এলপি গ্যাস সিলিন্ডার দোকানের সামনে খোলা আকাশের নিচেই রেখে বিক্রি করছে দোকানদাররা। আমরা জানি গ্যাস সিলিন্ডার শুধু রান্নার কাজেই ব্যবহার করা হয় কিন্তু এখন দেখা যাচ্ছে একটি মহল বিস্ফোরক দ্রব্য হিসেবে ব্যবহার করছে। গত শনিবার দিনগত রাতে (০৪ নভেম্বর ২০২৩) সরদহ রেল স্টেশনের অদূরে পূর্ব দিকে রেললাইনের নিচে চেইন দিয়ে বেঁধে দুবৃত্ত্বরা ট্রেন ধ্বংস করার উদ্দেশ্যে এই গ্যাস সিলিন্ডার ব্যবহার করেছিলো কিন্তু সরদহ রেল স্টেশনের কর্মকর্তা ও এলাকাবাসীরা এসে বড় ধনের ক্ষতির হাত থেকে রক্ষা করেছিলো এই রেললাইন।
এ সব অনুমোদন বিহীন গ্যাস সিলিন্ডার বিক্রয় অবিলম্বে বন্ধ করা হোক বলে দাবি জানান এলাকাবাসী।

এ ব্যাপারে জানতে চাইলে চারঘাট ফায়ার সার্ভিসের স্টেশন ইনর্চাজ মোজাম্মেল হক বলেন, গ্যাস সিলিন্ডার বিক্রি করতে হলে ফায়ার সার্ভিসের অনুমোদন ও বিস্ফোরক আইনের অনুমোদন লাগবে।

এ ছাড়াও চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, স্থানীয় ফায়ার সার্ভিস এবং বিস্ফোরক আইন অনুমোদন ছাড়া গ্যাস সিলিন্ডার বিক্রয় করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।