• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন

রাজশাহীর চারঘাটে চলতি রবিশস্য মৌসুমে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৩, ২০২৩, ৯:১৬ অপরাহ্ন / ১০০
রাজশাহীর চারঘাটে চলতি রবিশস্য মৌসুমে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা

মোজাম্মেল হক,চারঘাট,রাজশাহীঃ রাজশাহী চারঘাট উপজেলায় চলতি রবিশস্য মৌসুমে বিপর্যয় না ঘটলে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কৃষকরা আশা করছেন। বিশেষজ্ঞদের মতে, বিশ্ব জুড়ে দুর্ভিক্ষের সম্ভাবনা রয়েছে বলে যে পূর্বাভাস পাওয়া যাচ্ছে সে দুর্ভিক্ষ কাটিয়ে উঠতে কৃষকরা ফসলের প্রতি ঝুঁকে পড়েছেন। গত বছরের চেয়ে চলতি রবিশস্য মৌসুমে গমের ফসল বৃদ্ধি পেয়েছে বলে উপজেলা কৃষি সূত্রে জানা গেছে। উপজেলার ৬টি ইউনিযন ঘুরে দেখা গেছে মাঠ জুড়ে গমের ফসল খুব ভাল হয়েছে।

উপজেলার পলাশবাড়ি গ্রামের কৃষক আমজাদ হোসেন বলেন, গত বছরের চেয়ে চলতি মৌসুমে দিগুন গমের ফসল করিছি। তিনি বলেন, গত বছরের চেয়ে বর্তমানে গমের দাম বেশি হওয়ায় ধারণা করা হচ্ছে হয়তো চলতি রবিশস্য মৌসুমে বাজার মূল্য আরও বৃদ্ধি পেতে পারে। আমরা কৃষক মানুষ খাদ্য দ্রব্য আমাদের কিনে খাওয়া খুবই কঠিন যার কারণে খাদ্য ঘাটতি মিটাতে অধিক ফসল ফলাতে হয়। আবহাওয়া কোন রকম বিপর্যয় না ঘটলে গমের ফলন ভালো হবে তিনি আশা করছেন।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, গত বছর রবিশস্য মৌসুমে চারঘাট উপজেলায় ৪ হাজার ৫৯০ হেক্টের জমিতে গম চাষ করা হয়েছিলো। চলতি রবিশস্য মৌসুমে তা বৃদ্ধি পেয়ে মোট ৪ হাজার ৭৫০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন নাহার বলেন, চলতি রবিশস্য মৌসুমে কোন ধরনের বিপর্যয় না ঘটলে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রযেছে বলে তিনি জানান।