• ঢাকা
  • মঙ্গলবার, ০২ Jul ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

রাজধানীর মুগদায় তরুণ স্বপ্ন ফাউন্ডেশন বাংলাদেশের ফ্রি মেডিকেল ক্যাম্প


প্রকাশের সময় : জুন ২৯, ২০২৪, ৭:৩১ অপরাহ্ন / ৬২
রাজধানীর মুগদায় তরুণ স্বপ্ন ফাউন্ডেশন বাংলাদেশের ফ্রি মেডিকেল ক্যাম্প

এম রাসেল সরকারঃ ঢাকার মুগদায় সম্প্রতি সামাজিক সংগঠন তরুণ স্বপ্ন ফাউন্ডেশন বাংলাদেশ-এর উদ্যোগে আজ ২৯ জুন শনিবার ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছে দেশের বিভিন্ন সামাজিক সংগঠনের স্বেচ্ছাসেবীরা।

মেডিকেল ক্যাম্পে বিভিন্ন ধরনের মানুষকে চিকিৎসা সেবা দেওয়া হয়। এতে ছিল বিনা মূল্যে ওষুধ সরবরাহ, বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ, সিফিলিস গনোরিয়া এইচ আইভী, ব্লাডগ্রুপ নির্ণয়, এইচভিএসএজিসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার সুবিধা। জানা গেছে, ২০১৯ সালে করোনার সময় বেশ কয়েকজন যুবকের উদ্যোগে তরুণ স্বপ্ন ফাউন্ডেশন বাংলাদেশ নামের সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। পরে মুমূর্ষু রোগীর জন্য জরুরি রক্ত সরবরাহ, ক্ষুধার্তদের জন্য খাদ্য নিয়ে ছুটে যাওয়া এসব কাজ দিয়ে সামাজিক কাজের সূচনা করে সংগঠনটি। যা পর্যায়ক্রমে ঢাকাসহ বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ে।

তাদের ব্যতিক্রম আয়োজনের মধ্যে রয়েছে, দরিদ্রদের রিকশা-ভ্যান কিনে দেওয়াসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা, হতদরিদ্র পরিবারে মাসিক ও সাপ্তাহিক বাজার উপহার দেওয়াসহ বিভিন্ন সামাজিক কাজ। সংগঠনের অন্যান্য মানবিক সেবার মধ্যে রয়েছে, দেশে প্রাকৃতিক দুর্যোগকালে জরুরি ওষুধ, খাবার পানি, শুকনো খাবারসহ বিভিন্ন সহায়তা নিয়ে দুর্গত মানুষের কাছে পৌঁছে যাওয়া।

সর্বোপরি, তাদের মূল লক্ষ্য দেশের প্রতিটি জেলায় নতুন প্রজন্মকে মানবিক কাজে উৎসাহিত করে স্বেচ্ছাসেবী করে গড়ে তোলা। এমন সাহসী ও প্রশংসনীয় উদ্যোগ নিয়ে যারা এগিয়ে চলছেন তারা হলেন, ওয়াজেদুল খান ইমন, সালাহউদ্দিন, তাসলিমা সুলতানা মুক্তা, মনিকা, ফাতেমা, বৃথী আরিফ, মুরাদ, মিঠু, তারিন,ইভা, তামান্না, পরিচালিত তরুণ স্বপ্ন টিম।

তাদের এ মহৎ কাজের পেছনে যাদের পৃষ্ঠপোষকতা রয়েছে তারা হলেন, রাশেদুল ইসলাম আপন ও গোলাম কিবরিয়া খান রাজা, মোঃ মিজানুর রহমান, মাহাবুবুর রহমান সৌরভ, সালেহ আহমেদ সজিব, যারা সর্বোচ্চ সহায়তা ও দিকনির্দেশনা দিয়ে স্বেচ্ছাসেবীদের পাশে রয়েছেন।

তরুণ স্বপ্ন ফাউন্ডেশন বাংলাদেশ যে স্লোগান বুকে ধারণ করে এগিয়ে চলেছে, সেটি হলো—‍‍নেশা হতে মুক্ত হই, মানবসেবায় যুক্ত হই। ‌তরুণ স্বপ্নের মূল মন্ত্র মানবতাই কর্ম’।