• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:১৫ অপরাহ্ন

বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে হুমকি


প্রকাশের সময় : নভেম্বর ১২, ২০২৩, ১১:৪৫ অপরাহ্ন / ৩৯
বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে হুমকি

বিশেষ প্রতিনিধিঃ কুষ্টিয়া দৌলতপুরে ৫ নং রামকৃষ্ণপুর ইউনিয়ন অন্তর্ভুক্ত স্বনামধন্য প্রতিষ্ঠান ইনশাপনগর মাধ্যমিক বিদ্যালয়, বিদ্যালয়ির সভাপতি মো. মেহেদী বিশ্বাসের নামে নিয়োগ বাণিজ্যের অভিযোগ পাওয়া যায়, সেই অভিযোগের জের ধরে সাংবাদিক মো. রাকিব আলী সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক দৈনিক দেশের বানী ও দৈনিক সংবাদ সারাদেশ জেলা প্রতিনিধি এবং দৈনিক জাতীয় অর্থনীতি পত্রিকার বিশেষ প্রতিনিধি সাংবাদিক মো. শাহীন আলম সুষ্ঠু তদন্ত শেষে স্বনামধন্য প্রতিষ্ঠানটির সভাপতি মো. মেহেদী বিশ্বাসের নামে অভিযোগটির সত্যতা মিলে।

তারই ধারাবাহিকতায় গত ৯/১১/২০২৩ তাং স্থানীয় পত্রিকা দৈনিক দেশের বাণী, দৈনিক সংবাদ সারাদেশ, দৈনিক জাতীয় অর্থনীতি, দৈনিক দিগন্ত প্রতিদিন, দৈনিক খবরওয়ালা এবং জাতীয় দৈনিক কালের সময়, আজকের বাংলাদেশ পত্রিকা সহ বিভিন্ন পত্রপত্রিকায় একটি নিউজ প্রকাশিত হয়।

উক্ত নিউজে উল্লেখ্য ছিল যে, ইনসাফনগর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মেহেদী বিশ্বাসের পাঁচটি পদে লক্ষ লক্ষ টাকার নিয়োগ বাণিজ্য, ঠিক তারই ধারাবাহিকতায় গতকাল সাংবাদিক মো. শাহীন আলমের ব্যক্তিগত ফেসবুক আইডির মেসেঞ্জারে একের পর এক হুমকি দিতে থাকে। জানা গেছে উক্ত বিদ্যালয়টির সভাপতি মো. মেহেদী হাসান টাকা দিয়ে ক্ষমতার জোরে বিদ্যালয়টির সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

সাংবাদিক মো. শাহীন আলম বলেন উক্ত সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানটির পারসেই আমার জন্মস্থান ওখানে আমার পরিবারের সকলে শিক্ষা অর্জন করেছে, উক্ত প্রতিষ্ঠানটি প্রাক্তন শিক্ষক মরহুম নাসির উদ্দিন বিশ্বাস দীর্ঘদিন যাবত প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক হিসেবে সুনামের সহিত পরিচালনা করেছে, সে আজ আমাদের মাঝে নেই, রয়েছে তার নিজ হাতে গড়া স্কুলটি, স্কুলটির প্রতিটা জিনি সেই রয়েছে তার স্মৃতি, অথচ সেই প্রতিষ্ঠানটি নিয়ে অনেক জল্পনা কল্পনা শেষে সভাপতি হিসেবে নিয়োজিত হয় মেহেদী বিশ্বাস, সভাপতি হয়ে প্রতিষ্ঠানটি ধ্বংসের উদ্দেশ্যে মেতে উঠেছে।

তার বিরুদ্ধে উঠে এসেছে নিয়োগ বাণিজ্যের অভিযোগ আমি উক্ত বিষয়টি তদন্ত করে সভাপতির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বততম কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করছি এবং বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় আমাকে খুন জখমের হুমকি দেওয়ায় আমি আমার সাংবাদিক অভিভাবক কুষ্টিয়া প্রেসক্লাব (কেপিসি) ও জাতীয় সাংবাদিক সংস্থা-র কাছে অভিযোগ জানালে সংস্থার শীর্ষ নেতৃবৃন্দ সুষ্ঠু বিচারের দাবি জানান।

এদিকে জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. আবুল বাসার মজুমদার জানান, আমরা একটি সাংবাদিক হুমকির অভিযোগ পেয়েছি, সংস্থার কেন্দ্রীয় কার্যকরী সদস্য ও দৈনিক জাতীয় অর্থনীতি পত্রিকার বিশেষ প্রতিনিধি এবং দৈনিক সংবাদ সারাদেশ পত্রিকার জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন তিনি, আমরা অভিযোগ সূত্রে জানতে পারি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় একটি কুচক্র মহল তার ব্যক্তিগত ফেসবুক আইডির মেসেঞ্জারে একের পর এক হুমকি দিয়ে আসছে, আমরা এই ঘটনায় সংস্থার পক্ষ থেকে তীব্র নিন্দা এবং সুস্থ তদন্তের মধ্য দিয়ে সঠিক বিচার চাই।

উক্তি সংস্থার সাংগঠনিক সম্পাদক মো. রাসেল সরকার বলেন, এ ধরনের ঘটনা মুক্ত সাংবাদিকতার জন্য হুমকি উল্লেখ করে তিনি হুমকির তীব্র নিন্দা জানান। কারো ব্যক্তিগত দ্বন্দ্বের মাঝে সাংবাদিকদের ঢাল হিসেবে ব্যবহার অত্যন্ত দুঃখজনক। অবিলম্বে সাংবাদিকদের এসব হুমকির ঘটনার সুষ্ঠু নিরপেক্ষ তদন্তের মাধ্যমে বিচার হওয়া উচিৎ। সেইসঙ্গে পেশাগত কারণে সাংবাদিকদের সঙ্গে যে কোনো ধরনের বিরূপ আচরণ থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।