• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন

বর্ণাঢ্য আয়োজনে সরকারি হরগঙ্গা কলেজে বসন্তবরণ ও পিঠা উৎসব পালিত


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৫, ২০২৩, ৮:৩৭ অপরাহ্ন / ২৪৭
বর্ণাঢ্য আয়োজনে সরকারি হরগঙ্গা কলেজে বসন্তবরণ ও পিঠা উৎসব পালিত

শাহনাজ বেগম,মুন্সিগঞ্জঃ মুন্সীগঞ্জে প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি হরগঙ্গা কলেজে আজ ১৪ই ফেব্রুয়ারি ২০২৩ ইং বসন্তবরণ ও ব পিঠা উৎসব পালিত হয়েছে।

কলেজের সাহিত্য ও সাংস্কৃতি কমিটির আয়োজনে এই উৎসব পালিত হয়। সরকারি হরগঙ্গা কলেজের মাঠে সকাল ১০ টা থেকে এই আয়োজন শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মাহফুজুর রহমান আল মামুন বিপিএম পিপিএম। সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ জনাব আব্দুল হাই তালুকদারের সভাপতিত্বে উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামরুল ইসলাম খাঁন, জেলা সিভিল সার্জন ডা. মঞ্জুরুল আলম, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ সুভাষ চন্দ্র হীরা, প্রেঃ প্রঃ ড. ইয়াজউদ্দিন রেসিঃ মডেল স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ মেজর মোহাম্মদ শরীফ উজ্জামান, এএসপি সুমন দেব, এএসপি (ডিএসবি) ইয়াসীনা ফেরদৌস, সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রাক্তন সভাপতি মতিউল ইসলাম হিরুসহ বিভিন্ন মিডিয়া ও প্রিন্টিং এর সাংবাদিকগন এবং উৎসাহী দর্শকবৃন্দ। এছাড়া কলেজের শিক্ষকদের মধ্যে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর খাঁন রফিকুল ইসলাম, পিঠা উৎসবের আহবায়ক ইংরেজী বিভাগের অধ্যাপক মুন্সী সিরাজুল হক, হিসাববিজ্ঞানের সহকারি অধ্যাপক মামুনুর রশিদ, হিসাববিজ্ঞানের প্রভাষক পূর্ণিমা ঘোষ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রভাষক ড. সুশীল কুমার সাহা। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন হিসাব বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক এমারত হোসেন ইমরান। পিঠা উৎসবে পিঠা খাওয়ার সাথে সাথে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করেন পিঠা উৎসব কমিটি।

নতুন প্রজন্মের তরুণদের মাঝে বাঙ্গালির নিজস্ব লোকজ বৈশিষ্ট্য ও ধারা সমুন্নত রাখতেই তাদের দ্বারা এই পিঠা উৎসবের আয়োজন করেন সরকারি হরগঙ্গা কলেজের সাহিত্য ও সংস্কৃতি কমিটি।

এই পিঠা উৎসবে কলেজের বাংলা বিভাগ, ইংরেজি বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, অর্থনীতি বিভাগ, দর্শন বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, সমাজকর্ম বিভাগ, ব্যবস্থাপনা বিভাগ, হিসাব বিজ্ঞান বিভাগ, পদার্থ বিজ্ঞান বিভাগ, রসায়ন বিভাগ, প্রাণী বিজ্ঞান বিভাগ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, গণিত বিভাগ, ভূগোল ও পরিবেশ বিভাগ, রোভার স্কাউট, বিএন সি সি ও রেড ক্রিসেন্ড সহ মোট ১৮ টি বিভাগের স্টল পিঠা উংসবে স্থান পায়। স্টলগুলোতে কিছু পিঠা আসে যার নাম না বল্লেই না যেমন: পাটিশাপটা, বিবিখানা, ঝিনুক পিঠা, ফুলছড়ি, দুধ চিতই, নকশি পিঠা, দুধ পুলি, মুগ পাকন, কুলা নকশি সহ মোট ৫২ রকমের পিঠা স্টলগুলোতে দেখা যায়।
১২০টিরও অধিক নানা রকমের পিঠা প্রদর্শন করে পিঠা উৎসবে প্রথম স্থান অধিকার করে সমাজকর্ম বিভাগ, রাষ্টবিজ্ঞান ও অর্থনীতি বিভাগ যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করে এবং তৃতীয় স্থান অধিকার করে রোভার স্কাউট ও গণিত বিভাগ।

বসন্তের রঙিন সাজ ও বাঙালির চিরায়ত পিঠাপুলি দুইয়ের সম্মিলনে সর্বজনীন উৎসবে মুখর হয়ে ওঠে সরকারি হরগঙ্গা কলেজ প্রাঙ্গণ। চিরায়ত বাংলার বাঙালীয়ানা এভাবেই বেঁচে থাকুক বাঙালীর হৃদয়ে এই প্রত্যাশা নিয়ে নাচ, গান ও আনন্দের মধ্য দিয়ে পরিসমাপ্তি ঘটে দিনব্যাপী উৎসবের৷