• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন

নিয়ন্ত্রণের বাইরে সারাদেশে হলুদ সাংবাদিকতা : বিব্রতকর পরিস্থিতিতে প্রকৃত সাংবাদিকরা


প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২৩, ৫:৫২ অপরাহ্ন / ৫৪
নিয়ন্ত্রণের বাইরে সারাদেশে হলুদ সাংবাদিকতা : বিব্রতকর পরিস্থিতিতে প্রকৃত সাংবাদিকরা

বিশেষ প্রতিবেদক, ঢাকাঃ দিন যাচ্ছে নিয়ন্ত্রণের বাইরে হলুদ সাংবাদিকতা, তা নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে প্রকৃত সাংবাদিকরা। সারাদেশ জুড়ে জেলা ও উপজেলা গুলোতে কি পরিমান ফেসবুক পেজ নিউজ র্পোটাল ও আইপি টিভি চ্যানেল রয়েছে তার কোনো সঠিক হিসাব নেই সরকারের কাছে। অথচ এসব নিউজ র্পোটাল, আইপি টিভি চ্যানেল বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা নিয়ে নিয়ম নীতির তোয়াক্কা না করে সংবাদ প্রকাশ করে যাচ্ছে দেদারছে। এছাড়া এসব নিউজ র্পোটাল ও আইপি টিভি চ্যানেলের সংবাদ নিয়ে অনেক সময় বিব্রতকর পরিস্থিতি ও বিতর্কের সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ ও আইন শৃঙ্খলা বাহিনী পড়ছে প্রশ্নের মুখে।

সঠিক তথ্য বিহীন সংবাদ প্রকাশের জের গড়িয়েছে আদালত পর্যন্ত। এসব সংবাদ মিডিয়ার কার্যক্রম দেশ ও জাতির জন্য কতটুকু অবদান রাখতে পারছে এই প্রশ্নটা এখন সময়ের দাবি হয়ে দাড়িয়েছে। পাশাপাশি নিউজ র্পোটাল ও আইপি টিভি চ্যানেল খুলে হলুদ সাংবাদিকতার সংখ্যা বাড়িয়ে তুলেছে বলে অভিযোগ রয়েছে।

ব্যাপক অনুসন্ধানে জানা গেছে, নিউজ র্পোটাল ও আইপি টিভি চ্যানেল গুলোতে কোনো প্রকার অভিজ্ঞতা ও দক্ষতা ছাড়াই ২ থেকে ৫ হাজার টাকার বিনিময়ে জেলা ও উপজেলা পর্যায়ে সাংবাদিক হিসেবে কাজ করার জন্য সাংবাদিকতার কার্ড বিতরণ করছে। ফলে সারাদেশের জেলা ও উপজেলা গুলোতে সাংবাদিকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।সাংবাদিক সংগঠন গুলো তাদেরকে সদস্য করতে হিমসিম খাচ্ছে। এছাড়াও সাংবাদিকতার নামে এই সব হলুদ সাংবাদিক বিভিন্ন ভাবে চাঁদাবাজী করছে।

অনলাইন নিউজ পোর্টাল ও আইপি টিভি চ্যানেল গুলোর সাথে যারা কাজ করছে তাদের নামে একের পর এক অভিযোগে উঠছে সেই সাথে প্রকৃত সাংবাদিকরা বিব্রতকর পরিস্থিতিতে পড়ে দিন পার করছে।

সাংবাদিকরা দেশ ও জাতির বিবেক রাষ্ট্রের চর্তুথ স্তম্ব। কিন্তু বর্তমান সারাদেশে সাংবাদিক পরিচয় দিয়ে সাধারণত মানুষসহ বিভিন্ন সরকারি বেসরকারি অফিস আদালতে চাঁদাবাজী করছে। বর্তমান দেশে সাংবাদিকতার যে নাজুক অবস্থা সৃষ্টি হয়েছে তার জন্য নিউজ র্পোটাল ও আইপি টিভি চ্যানেল গুলো দায়ী বলে প্রকৃত সাংবাদিকরা অভিযোগ করছে।

সাংবাদিকতার বিষয় নিয়ে বিশিষ্টজনের পাশাপাশি সিনিয়র সাংবাদিকদের সঙ্গে কথা হলে তারা জানান, সরকারের উচিত অনুমোদনহীন সংবাদ মাধ্যম গুলোর বিরুদ্ধে জরুরি ভাবে ব্যাবস্হা গ্রহণসহ সাংবাদিকতার জন্য নিম্নতম যোগ্যতা ও দক্ষতার পরীক্ষা নিয়ে সাংবাদিকতা করার অনুমতি দেওয়ার জন্য একটি আলাদা দপ্তরকে দায়িত্ব দেওয়া উচিত। সেই সাথে স্হানীয় দৈনিকসহ নিউজ পোর্টাল ও আইপি টিভি চ্যানেল খুলতে গেলে সংবাদ প্রকাশের ক্ষেত্রে নিয়ম নিতে মেনে প্রতিটি সংবাদ প্রকাশ করতে হবে এবং নিয়োগকৃত প্রতিনিধিদের বেতন নির্ধারণ করে তাদের নিয়োগ দেওয়ার বাধ্যবাধকতা থাকতে হবে। তাহলে দেশে হলুদ সাংবাদিকতা বন্ধের পাশাপাশি সাংবাদিকতা পেশার মান উন্নয়ন হবে।

এছাড়াও প্রতি বছর সরকারি ডিএফটি ভুক্ত পএ পএিকার নাম আসলেও তারা এটাকে ব্যবহার করছে অন্যরকম ভাবে খুলে ফেলছে ফেসবুক পেজ ও আইপি টিভিতে করা সঠিক সংবাদগুলো বিতর্কিত মুখে দাড়িয়েছে এতে কোনটা সঠিক সংবাদ বা কোনটা সঠিক নয় প্রশ্ন উঠছে সাধারণ জনগণসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি।

সারাদেশে গজে উঠা অবৈধ আইপি টিভি সরকারের তালিকা ভুক্ত অনিবন্ধিনহীন অনলাইন চ্যানেল ফেসবুক পেজে অল্প কিছু খরচ করেই হয়ে যাচ্ছে সম্পাদক তারা নিজেকে দাবি করছে বড় কিছু। এসবের বিরুদ্ধে দ্রুত ব্যাবস্থা না নিলে বড় চ্যালেঞ্জের মুখে পড়বে দেশ।

তাই অচিরেই এসব অবৈধ আইপি টিভি,অনলাইন চ্যানেল, ফেসবুক পেজ খোলাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জরুরী হয়ে পড়েছে।