• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন

নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত


প্রকাশের সময় : নভেম্বর ৫, ২০২৩, ১:১৪ পূর্বাহ্ন / ৭১
নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত

মোল্লা নাসিরঃ শনিবার সকাল সাড়ে ১০টায় নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স-২০২৩ জেলা জজ আদালত নারায়ণগঞ্জের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবদুর রহমান।

সভায় সভাপতি তার বক্তব্যে নারায়ণগঞ্জ ম্যাজিস্ট্রেসীকে আরো জনবান্ধব ও গতিশীল করার লক্ষ্যে বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগনকে আইন অনুযায়ী দ্রুততম সময়ের মধ্যে দক্ষতার সাথে ত্রুটিমুক্ত ভাবে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেন। তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রেফতারী পরোয়ানা তামিল ও সাক্ষীর উপস্থিতি নিশ্চিতকরণসহ সাক্ষীদের নিরাপত্তা ও গ্রেফতারকৃত অভিযুক্ত ব্যক্তিকে যথা সময়ে আদালতে উপস্থাপনের উপর জোর দেন।এছাড়া তিনি নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সততা ও স্বচ্ছতার সাথে অধিক সংখ্যক মামলা নিষ্পত্তির লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়ে জোর দেন।

সভায় ফৌজদারী মামলা নিষ্পত্তিতে বিদ্যমান প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত ও তা থেকে উত্তরণের উপায় ফৌজদারী মামলায় সাক্ষ্য উপস্থাপন ও সংশ্লিষ্টদের করনীয় এবং ফৌজদারী মামলার তদন্তে তদন্তকারী সংস্থা সমূহের ত্রুটি বিচ্যুতি এবং সংশোধনের উপার বিষয়ে আলোচনা করা হয়।

বিচার বিভাগের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট অংশিদারগণ ফৌজদারী মামলার বিভিন্ন পর্যায়ে উদ্ভুত বিভিন্ন সমস্যা ও তা থেকে উত্তরণের উপায় নিয়ে উন্মুক্ত আলোচনা করেন। সভায় মাদকের ভয়াবহতা নিয়ে আলোচনা হয় এবং উপস্থিত সকলে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে একমত পোষণ করেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসামছ জগলুল হোসেন।

সভা শেষে প্রধান অতিথি তার বক্তব্যে বর্তমান চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের উদ্যোগে সহায়ক কর্মচারীদের জন্য প্রশিক্ষণ কর্মসূচী, গৃহীত আদালত ব্যবস্থাপনা ও নথি বিন্যাস, আগত প্রান্তিক বিচারপ্রার্থী জনগন ও হাজতখানার কয়েদিদের জন্য বিশুদ্ধ খাবার পানি ও বসার ব্যবস্থা করনের ভূয়সী প্রশংসা করেন। এছাড়া তিনি বিচারপ্রার্থী জনগনের ন্যায় বিচার নিশ্চিতকরনে সমন্বিতভাবে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি সকলকে নিষ্ঠার সাথে কাজ করার উদাত্ত আহবান জানান।

উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল, জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহমুদুল হক, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, র‍্যাব- ১১ এর অধিনায়ক লেঃ কর্ণেল তানভীর পাশা ও বিজিবি, নারায়ণগঞ্জ এর অধিনায়ক লেঃ কর্ণেল খালিদ ইফতেখার, সিভিল সার্জন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ বদিউজ্জামান। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ, নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি এড. হাসান ফেরদৌস জুয়েল, পাবলিক প্রসিকিউটর এড. মোহাম্মদ মনিরুজ্জামান বুলবুল, সরকারী কৌসুলী মেরিনা বেগম, নারায়ণগঞ্জ জেলার কোর্ট পুলিশ ইন্সপেক্টর এবং সকল থানার অফিসার ইনচার্জবৃন্দ। ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, নৌপুলিশ, হাইওয়ে পুলিশ ও পিবিআই এর পুলিশ সুপারগনসহ জেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্য শেষে সভাপতি হিসেবে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কনফারেন্সে উপস্থিত থাকার জন্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে কনফারেন্স এর সমাপ্তি ঘোষনা করেন।