• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠাচ্ছে ইইউ : থাকবে দুই মাস


প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২৩, ৮:০১ অপরাহ্ন / ৫৪
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠাচ্ছে ইইউ : থাকবে দুই মাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে চার জনের একটি ছোট দল পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি পাঠিয়েছে তারা। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের উর্ধ্বতন একাধিক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান বলেন, পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্তের কথা ইইউ আগে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে। পরে আজ প্রধান নির্বাচন কমিশনারকেও একটি চিঠি পাঠিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষকরা আগামী ২১ নভেম্বর বাংলাদেশে আসবেন এবং তারা প্রায় দুই মাস অবস্থান করবেন বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। ইইউর চিঠিতে বলা হয়েছে, আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষকরা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবেন। এ সময় তাদের চার সদস্যের প্রতিনিধিদল ভোট পর্যবেক্ষণ করবে। সঙ্গে থাকবেন টেকনিক্যাল টিমের দুই সদস্য।

এর আগে গত ১৫ অক্টোবর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খানও জানিয়েছিলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছোট আকারের বিশেষজ্ঞ দল পাঠাবে। ওই দিন বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বাসভবনে বৈঠক শেষে তিনি এমন তথ্য জানান। বৈঠকে ইইউ রাষ্ট্রদূতসহ ইইউভুক্ত ১০টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে আগামী নির্বাচন নিয়ে ইইউ কি জানতে চেয়েছে- এ বিষয়ে মুহাম্মদ ফারুক খান বলেন, কী চিন্তায় অগ্রসর হচ্ছে তা জানতে চেয়েছেন ইইউর সদস্যরা। আমরা বলেছি, আমাদের সংবিধান অনুযায়ী কিছুদিনের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হবে। নির্বাচন কমিশন তাদের তপশিল ঘোষণা করবে।

ফারুক খান বলেন, আলোচনা করে একটা বিষয় প্রমাণ হয়েছে যে, তারা বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায়, যেই সুষ্ঠু নির্বাচন আমরা চাইছি। সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা কী কী করব, সেটাও তারা জানতে চেয়েছে।