• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

দৈনিক জনতার সম্পাদক আহসান উল্লাহ্ আর নেই


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৬, ২০২৩, ১:১০ পূর্বাহ্ন / ৮৬
দৈনিক জনতার সম্পাদক আহসান উল্লাহ্ আর নেই

মোঃ রাসেল সরকার,ঢাকাঃ দৈনিক জনতার সম্পাদক আহসান ‍‌‍উল্লাহ্ আর নেই। রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে তিনি ইন্তেকাল করেন (ইন্না-লিলল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন)।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। আহসান ‍‌‍উল্লাহ্ ২০১০ সাল থেকে দৈনিক জনতার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

দৈনিক জনতার সিনিয়র রিপোর্টার জাহাঙ্গীর খান বাবু তাঁর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পরিবোরের পক্ষ থেকে আহসান ‍‌‍উল্লাহর দাফনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। আজিমপুর কবরস্থানে মায়ের কবরের পাশে তাঁকে দাফন করা হতে পারে।

দীর্ঘদিন ধরে তিনি হার্টের সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। রোববার সকালে তাঁকে রাজধানীর মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে ভর্তি করা হয়েছিল। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ঢাকার ১৩২/২ পশ্চিম শেওড়াপাড়া, মিরপুরের বাসায় পরিবার নিয়ে বসবাস করছিলেন।

আহসান উল্লাহ্ ২০০৬ সালে দৈনিক জনতায় বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন। তিনি ১৯৬২ সালে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। এরপর বাংলার বাণী, বাংলাদেশ সংবাদ সংস্থা ও বার্তা সংস্থা আবাস-এ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

আহসান ‍‌‍উল্লাহ্ জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সদস্য। তিনি কবিতা লেখার পাশাপাশি বিভিন্ন গণমাধ্যমে লেখালেখি করতেন। একজন ভালো অনুবাদকও ছিলেন। ১৯৪২ সালের ৫ জানুয়ারি মাগুরা জেলার শালিখা থানার শরুশুনা গ্রামের নানা বাড়িতে আহসান উল্লাহ্ জন্ম গ্রহণ করেন।

তাঁর মৃত্যুতে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডালে সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দ্বীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এবং ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী ও সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয়, জাতীয় সাংবাদিক সংস্থার চেয়ারম্যান লায়ন নূর ইসলাম মহাসচিব মোঃ ফারুক হোসেন কার্যকরী সভাপতি আবুল বাসার মজুমদার শোক প্রকাশ করেছেন।