• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত


প্রকাশের সময় : মে ৪, ২০২৩, ১:৩০ পূর্বাহ্ন / ১২২
জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

নিজস্ব প্রতিবেদকঃ ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৩ সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের পঙ্গণে জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন ও সাংবাদিক হয়রানি গুম হামলা নির্যাতন হত্যা মামলা বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

সভাপতিত্ব করেন সংস্থার চেয়ারম্যান লায়ন নূর ইসলাম, বক্তব্য রাখেন সংস্থার কার্যকরী সভাপতি এবং দৈনিক জাতীয় অর্থনীতি পত্রিকার নির্বাহী সম্পাদক মোঃ আবুল বাশার মজুমদার, সহ-সভাপতি মোঃ ফারুক হোসেন, আনারুল হক, মহাসচিব খন্দকার মাসুদুর রহমান দিপু, যুগ্ম মহাসচিব লায়ন হেলাল উদ্দিন হিলু, এবিএম সোবহান হাওলাদার, সাংগঠনিক সম্পাদক মোঃ রাসেল সরকার, সহ- সাংগঠনিক সম্পাদক রেজাউল ইসলাম, অর্থ সম্পাদক রুহুল আমিন, মহিলা বিষয়ক সম্পাদিকা রাজিয়া সুলতানা তুর্না, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মাহমুদুল হাসান সম্রাট, নির্বাহী কমিটির সদস্য হাজী মোঃ আবু তাহের, সিনিয়র সাংবাদিক শাহানুর প্রমুখ।

বিশ্বের অনন্য দেশের পাশাপাশি ১৯৯৩ সাল থেকে দিবসটি পালন করে আসছে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা- ইউনেস্কো ঘোষিত এই দিবসটি বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও পেশাগত অধিকার মর্যাদা প্রতিষ্ঠায় পালন করেন। একমাত্র সাংবাদিকরাই নাম-মাত্র বেতনে, অনেক সময় বিনা বেতনে নিঃস্বার্থভাবে দেশ ও জনগণের কল্যাণে নিজেদেরকে নিবেদিত রেখে চলেছেন।

মানববন্ধনে বক্তারা বলেন,অথচ অনিয়মকারীরা দুর্নীতিবাজরা প্রতিনিয়ত সাংবাদিকদেরকে নানান ভাবে হুমকি-ধামকি দেয়, হয়রানি করে, মারধর করে মামলায় ফেলে, আরো নানা ভাবে তাদেরকে বিভিন্ন সমস্যায় ফেলে দিয়ে ফায়দা হাসিলের চেষ্টা করে। তবে দিনশেষে বিচার বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনী, সৎ কর্মকর্তা-কর্মচারী,সৎ নেতা-নেত্রী ও নেতৃবৃন্দ সহ সাধারণ জনগণ সাংবাদিকদের পাশেই ছিলেন আছেন এবং থাকবেন। তাইতো আজও সাংবাদিকরা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তবে আন্তর্জাতিকভাবে গণমাধ্যম কর্মীরা।

সংস্থার চেয়ারম্যান লায়ন নূর ইসলাম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন ও সাংবাদিক নির্যাতন গুম হয়রানি হামলা মামলা বন্ধ করা না হবে, ততক্ষণ আমাদের আন্দোলন অব্যাহত থাকবে বলে তিনি ব্যক্ত করেন।