• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন : মেয়র পদে আগ্রহ নেই বিএনপির মঞ্জু ও মনির


প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০২৩, ৫:১৭ অপরাহ্ন / ৯৫
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন : মেয়র পদে আগ্রহ নেই বিএনপির মঞ্জু ও মনির

খুলনা অফিসঃ খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে অংশ নিতে বিএনপি নেতা নজরুল ইসলাম মঞ্জু ও মনিরুজ্জামান মনি আগ্রহী নন। কেসিসির মেয়র পদে বিভিন্ন সময় বিএনপির সমর্থন নিয়ে তারা নির্বাচন করেছেন। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে বর্তমান সরকারের অধীনে তারা নির্বাচন করবেন না। বিএনপির রাজনীতির বর্তমান ধারার বাইরে থাকা মঞ্জু ও মনি ১২ জুন অনুষ্ঠেয় নির্বাচনে প্রার্থী হচ্ছেন না বলে নিশ্চিত করেছেন।

নগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এসএম শফিকুল আলম মনা জানান, দলের সিদ্ধান্ত অনুযায়ী এ সরকারের অধীন আমরা কোনো নির্বাচনে যাব না। যদি কেউ যেতে চান, সেটা তার নিজস্ব বিষয়।

নগর বিএনপির সাবেক সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে আমি যাব না। গত সিটি নির্বাচনে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে সরকার নির্বাচনব্যবস্থা ধ্বংস করেছে। সারা দেশে বর্তমান সরকার এ খুলনা মডেল এর নির্বাচন অনুসরণ করছে। তিনি আরও বলেন, দলের মধ্যে বিভেদ থাকতেই পারে। তবে দলের সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

সাবেক কেসিসি মেয়র ও নগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি বলেন, দল আন্দোলনে রয়েছে। সুনির্দিষ্ট কর্মসূচিও আছে। দলের সিদ্ধান্তের বাইরে আমি যাব না। দেশে সুষ্ঠু নির্বাচন হচ্ছে না। মানুষের মৌলিক অধিকারও খর্ব করা হচ্ছে। ভোটাধিকার প্রয়োগের স্বাধীনতা নেই।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দলীয় সিদ্ধান্ত ভঙ্গ করে কেউ নির্বাচনে গেলে সেটা তার ব্যক্তিগত বিষয়। তার সঙ্গে দল থাকবে না। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, ২০১৮ সালের ১৫ মে কেসিসির নির্বাচনে দলের সমর্থন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন নগর বিএনপির সাবেক সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। এ নির্বাচনে আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক ১ লাখ ৭৪ হাজার ৮৫১ ভোট পেয়ে নির্বাচিত হন। মঞ্জু পেয়েছিলেন ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। ২০০৮ সালে মেয়র পদে মনি নির্বাচন করেন। এ নির্বাচনে ১ লাখ ৫৭ হাজার ৮১২ ভোট পেয়ে তালুকদার খালেক মেয়র নির্বাচিত হন। আর মনি পেয়েছিলেন ১ লাখ ৩১ হাজার ৯৭৬ ভোট। ২০১৩ সালের ১৫ জুনের নির্বাচনে মনি ১ লাখ ৮০ হাজার ৯৩ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন।

দলীয় সূত্র জানায়, ২০২১ সালের ৯ ডিসেম্বর মঞ্জু ও মনিকে বাদ দিয়ে মহানগর বিএনপির তিন সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করে কেন্দ্র। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে ১২ ডিসেম্বর সংবাদ সম্মেলন করেন মঞ্জু। এর পরদিন শোকজ এবং ২৫ ডিসেম্বর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের পদ থেকে তাকে অব্যাহতি দেয় কেন্দ্রীয় কমিটি। এরপর থেকে দলে কোণঠাসা তিনি ও তার অনুসারীরা। গত বছর ১ মার্চ মহানগর বিএনপির ৭১ সদস্যের পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি গঠন করা হলেও সেখানেও মঞ্জু ও মনিকে রাখা হয়নি।