• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

খুবিতে সামাজিক বিজ্ঞান ইস্যুতে দু’দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত : গুরুত্বপূর্ণ সামাজিক ইস্যুর সমাধানে গবেষণার মাধ্যমে দিকনির্দেশনা দিতে হবে : উপাচার্য


প্রকাশের সময় : জানুয়ারী ২৮, ২০২৩, ৫:৪৪ অপরাহ্ন / ৯৫
খুবিতে সামাজিক বিজ্ঞান ইস্যুতে দু’দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত : গুরুত্বপূর্ণ সামাজিক ইস্যুর সমাধানে গবেষণার মাধ্যমে দিকনির্দেশনা দিতে হবে : উপাচার্য

মোঃ মোস্তাইন বিন ইদ্রিস চঞ্চল,খুলনাঃ খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন সমাজবিজ্ঞানী ও গবেষকদের প্রতি গুরুত্বপূর্ণ সামাজিক ইস্যুর সমাধানে সমন্বিত গবেষণার মাধ্যমে দিকনির্দেশনা দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি শনিবার বিকাল ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুল আয়োজিত দু’দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন (আইসিএসএসআই) এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

তিনি বলেন, আমরা জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিতে যতই এগিয়ে যাই না কেনো, তার মূল অভীষ্ট হচ্ছে সমাজ। সমাজেই আমাদের ফিরে আসতে হবে। সমাজ উন্নয়নে প্রযুক্তির হস্তান্তর এবং সক্ষমতা তৈরি করতে হবে। সোশ্যাল মিডিয়াকে নির্ভরযোগ্য করে সামাজিক উন্নয়নে কাজে লাগাতে হবে। সমাজ, প্রযুক্তি, শিক্ষা যুগের যে পরিবর্তন তার সাথে নিজেদের খাপ খাওয়াতে হবে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান। এছাড়াও সম্মেলনের ফাইন্ডিংস ও রিকমনডেশনগুলো তুলে ধরেন আয়োজক কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. তানভীর আহমেদ সোহেল। এই সম্মেলন থেকে ৪টি সুপারিশ করা হয়েছে। এছাড়া ৯টি সুনির্দিষ্ট বিষয়ভিত্তিক ক্যাটাগরির মধ্যে ৮টি বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এই সম্মেলনে ১৬০টি সাবমিটেড পেপারের মধ্যে ৫৮টি গৃহীত হয়। সম্মেলনে বাংলাদেশ, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, আমেরিকা ও আরব আমিরাত থেকে অংশগ্রহণকারীরা সশরীরে ও ভার্চুয়ালি যোগ দেন।

(ছবি তৈয়ব আলী পর্বত,খুলনা)