• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১২:১০ অপরাহ্ন

কক্সবাজারের কুতুবদিয়ায় চলছে সামুদ্রিক মাছের শুটকি তৈরির কর্মযজ্ঞ


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৯, ২০২৩, ৮:৪০ অপরাহ্ন / ২০৬
কক্সবাজারের কুতুবদিয়ায় চলছে সামুদ্রিক মাছের শুটকি তৈরির কর্মযজ্ঞ

নিজস্ব প্রতিবেদক,কক্সবাজারঃ দেশ জুড়ে শত শত মণ শুটকি সরবরাহ জুগিয়ে সাগর ভাসা দ্বীপ কক্সবাজারের কুতুবদিয়া।দেশের চাহিদার উল্লেখ যোগ্য চাহিদা পুরন করে, বিদেশে ও রপ্তানি হয়। শীতের সময় কুতুবদিয়া দ্বীপে মৌসুমি জেলেদের শুরু হয় সামুদ্রিক মাছের শুটকি উৎপাদনের কর্মযজ্ঞ, জীবিকার নতুন স্বপ্ন নিয়ে, জীবিকার তাগিদে বসে থাকে

কুতুবদিয়ায় বাণিজ্যিক ভাবে শুঁটকি উৎপাদন করা হচ্ছে। দেশের গণ্ডি পেরিয়ে সামুদ্রিক মাছের শুঁটকি যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। আর এর সঙ্গে যুক্ত থেকে সচ্ছলতার মুখ দেখছেন হাজারো বেকার। সামুদ্রিক মাছ ধরে সেটি কুতুবদিয়া নদীর তীরবর্তী শুটকি মহলে নেয়া হয়। এরপর মাছ কেটে পরিষ্কার করে রোদে শুকানো হয়।

এক শুটকি উৎপাদক জানান, এখন শুঁটকি উৎপাদনের ভরা মৌসুম। তাই দম ফেলার সময় নেই জেলে পরিবারের শত শত মানুষের। লইট্ট্যা, ছুরি, ফাইস্সা, মাইট্ট্যা, চিংড়ি, সুরমা, পুয়া, তাইল্ল্যাসহ বিভিন্ন প্রজাতির মাছ শুকিয়ে শুঁটকি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তারা। শুঁটকি উৎপাদন করে আমাদের পরিবারের জীবিকা চলছে। কুতুবদিয়ার শুঁটকির মান ও স্বাদ ভালো হওয়ায় এগুলো বিদেশে ও রপ্তানি করা হচ্ছে বলে জানান।

এখানে উৎপাদিত ৯০ শতাংশ শুঁটকিই চট্রগ্রামে চলে যায়। সেখান থেকে বিদেশে সরবরাহ করা হয়। এদিকে মানসম্মত শুঁটকি উৎপাদন ও বাজারজাতকরণে নিয়মিত প্রশিক্ষণসহ সহযোগিতার দাবি জানান তারা।