• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

আদালতের অনুমতি ব্যতিত ব্যাংক হিসাব ফ্রিজ ও সম্পত্তি ক্রোকের ক্ষমতা দুদকের নেই


প্রকাশের সময় : অগাস্ট ২৫, ২০২১, ১০:০০ অপরাহ্ন / ৪৪৬
আদালতের অনুমতি ব্যতিত ব্যাংক হিসাব ফ্রিজ ও সম্পত্তি ক্রোকের ক্ষমতা দুদকের নেই

নিজস্ব প্রতিবেদকঃ আদালতের অনুমতি ব্যতিত কোনও ব্যক্তির ব্যাংক হিসাব ফ্রিজ বা সম্পত্তি ক্রোকের ক্ষমতা দুর্নীতি দমন কমিশনের (দুদক) নেই বলে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

বুধবার (২৫ আগস্ট) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের পর এ রায় প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে রায়ে বলা হয়েছে, কারও সম্পত্তি ক্রোক বা ব্যাংক হিসাব ফ্রিজ করতে চাইলে দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে সিনিয়র স্পেশাল জজ বা বিচারিক আদালতে আবেদন করতে হবে। পর্যাপ্ত তথ্য-প্রমাণের ভিত্তিতে আদালত সন্তুষ্ট হয়ে আদেশ দিলে তখন ব্যাংক হিসাব ফ্রিজ বা সম্পত্তি ক্রোক করার সুযোগ রয়েছে। এমনকি সেই সম্পত্তি যদি অপরাধলব্ধও হয়ে থাকে।
আরও বলা হয়, দুদকের কোনো তদন্ত কর্মকর্তা কারও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ দিতে পারেন না। কমিশনের অনুমোদন সাপেক্ষে আদালতের আদেশে ব্যাংক হিসাব ফ্রিজ করার সুযোগ রয়েছে।

প্রসঙ্গত, দুদক কক্সবাজারে বেলায়েত হোসেন নামে এক ব্যক্তির ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ দিয়ে সংশ্লিষ্ট ব্যাংকে চিঠি পাঠান। সেই চিঠির বৈধতা নিয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। হাইকোর্ট তার রায়ে সংশ্লিষ্ট ব্যাংকে যে চিঠি পাঠানো হয়েছে তা অবৈধ ঘোষণা করেছে।

ফলে এ মামলায় দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যাংক হিসাব জব্দে যে চিঠি দিয়েছেন তা শুধু উদ্দেশ্যপ্রণোদিত, এখতিয়ারবহির্ভূত ও বেআইনিই নয়, ক্ষমতার অপব্যবহারও বটে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।