• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিআরটিসি’র ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন


প্রকাশের সময় : অক্টোবর ১৮, ২০২৩, ৭:৫৯ অপরাহ্ন / ১৩৩
আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিআরটিসি’র ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন

এম শিমুল খান, ঢাকাঃ আগামীকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিআরটিসি’র ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের নাগরিকদের আধুনিক ও নিরাপদ সড়ক পরিবহন ও যাতায়াত ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ অঞ্চলের নাগরিকদের রাষ্ট্রীয় মালিকানাধীন পরিবহন সংস্থা বিআরটিসির সেবা দেয়ার জন্য ২০১৮ সালের ২ নভেম্বর ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ময়মনসিংহ মহানগরীর শম্ভুগঞ্জ পীরবাড়ি সংলগ্ন ব্রহ্মপুত্র নদের তীরে ২ একর ১০ শতাংশ জমির উপর এ ডিপোটি গড়ে তোলা হয়েছে।

বিআরটিসি’র বর্তমান চেয়ারম্যান তাজুল ইসলাম দায়িত্ব নেয়ার পর তার সুদক্ষ নেতৃত্ব, প্রত্যক্ষ দিক নির্দেশনা ও সার্বিক তত্ত্বাবধানে দ্রুত সময়ের মধ্যেই ডিপোর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এ ডিপোতে একটি দোতলা ভবন নির্মাণ করা হয়েছে। এক সাথে ৫০০ জনের প্রশিক্ষণের ব্যবস্থা বিদ্যমান রয়েছে। সার্বিক নিরাপত্তার জন্য সমগ্র ডিপোকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রশিক্ষিত ও দক্ষ জনবল অতীব গুরুত্বপূর্ণ। বেকার জনগোষ্ঠীকে ড্রাইভিং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এ সকল প্রশিক্ষিত দক্ষ জনবল নিজেরা যেমন স্বাবলম্বী হচ্ছে তেমনি দেশের বাইরে ড্রাইভিং পেশায় নিজেদের যোগ্যতার প্রমাণের মধ্য দিয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করছে। এ প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে বছরে প্রায় ২৪০০ জন দক্ষ চালক তৈরি করা সম্ভব হবে।

আগামীকাল ময়মনসিংহ ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনের মধ্যে দিয়ে এ অঞ্চলের সকল মানুষ বিআরটিসির সেবা গ্রহণ করতে পারবে। ময়মনসিংহ থেকে ঢাকা এবং অনান্য জেলার সাথে যোগাযোগ ব্যাবস্থা আরো সহজতর হবে। পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অর্ধেক ভাড়ায় স্কুল কলেজে যাতায়াত করতে পারবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) ড্রাইভিং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।