• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:২১ পূর্বাহ্ন

সহবাসে কী চোখ ওঠা রোগ ছড়ায়?


প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২২, ১:২২ পূর্বাহ্ন / ৩১
সহবাসে কী চোখ ওঠা রোগ ছড়ায়?

নিজস্ব প্রতিবেদক: দেশে এখন ‘কনজাংটিভাইটিস’ রোগের প্রাদুর্ভাব বেড়ে গেছে। সাধারণ ভাষায় এটি ‘চোখ ওঠা’ রোগ নামে পরিচিত। দেশের নানা প্রান্তে চোখের এ সমস্যা নিয়ে হাসপাতালগুলোতে ভিড় করছেন রোগীরা। ঘরে ঘরে এই রোগ ছড়িয়ে পড়া নিয়ে অনেকেই উদ্বিগ্নের মধ্যে রয়েছেন। চোখ ওঠা রোগ নিয়ে সহবাস নিরাপদ কিনা তা নিয়েও উদ্বেগ তৈরি হয়েছে। এভরি ডে হেলথের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাসজনিত চোখ ওঠা রোগটি খুব স্পর্শকাতর ও ছোঁয়াচে একটি রোগ।

এই রোগে আক্রান্ত ব্যক্তি যখন তার চোখে হাত দেয় তখন ভাইরাস তার হাতে লেগে থাকে। এরপর থেকে সেই হাত দিয়ে যা কিছুই ছোঁয়া হোক না কেন, সেখানে ভাইরাস চলে আসে। যেমন কারো সঙ্গে করমর্দন, টাকার আদান প্রদান, রিমোর্ট ব্যবহার, থালা বাটি, গ্লাস, বোতল, ব্যবহৃত তোয়ালে, বিছানার চাদর, বালিশ, মুঠোফোন ইত্যাদি। এমনকি এই রোগের ভাইরাস হাঁচি বা কাশির মাধ্যমেও ছড়াতে পারে।

অনলাইনে চিকিৎসাসেবার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘আই ক্লিনিক’। চোখ ওঠলে সহবাস করা যাবে কিনা, আই ক্লিনিকের প্রশ্নোত্তর বিভাগে সেই প্রশ্ন রাখেন এক পুরুষ রোগী। এর উত্তরে অনলাইন হাসপাতালটির চিকিৎসকরা জানান, চোখ ওঠা একটি সংক্রামক রোগ। সুতরাং রোগটি থেকে সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত স্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার পরামর্শ আমরা দেব না। স্বাস্থ্য বিষয়ক একাধিক ওয়েসাইটের প্রতিবেদনেও চোখ ওঠলে কিছুদিনের জন্য সহবাস থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।