• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২৪ পূর্বাহ্ন

রিপোর্টার্স উইথ আউট বর্ডারস’র বিভ্রান্তিকর প্রতিবেদন : ডিইউজের নিন্দা


প্রকাশের সময় : জুলাই ৬, ২০২১, ১১:০৩ অপরাহ্ন / ১৭৭
রিপোর্টার্স উইথ আউট বর্ডারস’র বিভ্রান্তিকর প্রতিবেদন : ডিইউজের নিন্দা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সংবাদ মাধ্যমের স্বাধীনতা বিষয়ে রিপোর্টার্স উইথআউট বর্ডারস’র বিভ্রান্তিকর ও অগ্রহণযোগ্য তথ্য দিয়ে প্রতিবেদনের নিন্দা জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

আজ ০৬ জুলাই, ২০২১ মঙ্গলবার এক বিবৃতিতে ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, এ ধরণের প্রতিবেদনের মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যমকে বিতর্কিত করার অপচেষ্টা করা হয়েছে। এ বিষয়ে সাংবাদিক সমাজকে সজাগ ও সর্তক থাকার আহবান জানানো হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, রিপোর্টার্স উইথআউট বর্ডারস’র প্রতিবেদনে সংবাদমাধ্যম বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে ভুলভাবে চিত্রিত করা হয়েছে। সাংবাদিক বান্ধব এই প্রধানমন্ত্রী গণমাধ্যমের বিকাশ এবং সাংবাদিকদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

বেসরকারি খাতে টেলিভিশনের লাইসেন্স প্রদান, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট প্রতিষ্ঠা, অনলাইন নিউজ পোর্টাল পরিচালনা সুষ্ঠু নীতিমালা প্রণয়নসহ তাঁর চার মেয়াদের শাসনামলে গণমাধ্যমের বিকাশে নানা ধরণের উদ্যোগ গ্রহন করা হয়। সংবাদ সংক্রান্ত মানহানির মামলায় সাংবাদিকদের গ্রেফতার না করে সমন জারির বিধানও তার শাসনামলে প্রণীত হয়েছে। যার সুফল পাচ্ছেন বাংলাদেশের সাংবাদিক সমাজ। এ ছাড়াও সংবাদপত্র শিল্পের বিকাশে নেয়া হয়েছে নানামুখী পদক্ষেপ।

নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকরা সম্পাদিত সংবাদ মাধ্যমে কাজ করেন। অসম্পাদিত সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বক্তব্য ব্যক্তি বিশেষের মনোজাগতিক অবস্থার বহি:প্রকাশ মাত্র। যা সাংবাদিকতা চর্চার মধ্যে পড়ে না। এ বিষয়টিকে রিপোর্টার্স উইথআউট বর্ডারস’কে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়ার আহবান জানানো হয়