• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

রাজধানীর বুড়িগঙ্গার আদি চ্যানেলে চলছে উচ্ছেদে অভিযান


প্রকাশের সময় : ডিসেম্বর ২৬, ২০২১, ৪:৩২ অপরাহ্ন / ৫৪০
রাজধানীর বুড়িগঙ্গার আদি চ্যানেলে চলছে উচ্ছেদে অভিযান

ঢাকা : রাজধানীর কামরাঙ্গীরচরে বুড়িগঙ্গার আদি চ্যানেলে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং জেলা প্রশাসন। ৬ দিনব্যাপী অভিযানের প্রথম দিনেই রোববার (২৬ ডিসেম্বর) দালালদের বাধার মুখে পড়েন অভিযান পরিচালনাকারীরা। তবে সেসব তোয়াক্কা না করে গুঁড়িয়ে দেওয়া হয় বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন।

অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র এক কর্মকর্তা। তিনি বলেন, আদি চ্যানেলের লুপ এখানে ঢুকেছে, এ মৌজাটি কামরাঙ্গীর চর মৌজায় পড়েছে। এ লুপটি চিহ্নিত করে দেওয়া হচ্ছে। যতগুলো বাড়িঘর পড়বে সবই উচ্ছেদ করা হবে।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী বুড়িগঙ্গাকে দখলদার মুক্ত করে আদি চ্যানেলের উদ্ধারে কামরাঙ্গীচর ও লালবাগে চিহ্নিত অবৈধ স্থাপনা উচ্ছেদের নামে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ। তবে শুরুতেই পড়তে হয় দখলদারদের বাধার মুখে।

নদীতীরে বসবাসকারী এক নারী জানান, আমরা জমি কিনে বাড়ি বানিয়েছি। আমরা তো দখল করে বসিনি। এটা আমাদের জায়গা। আরেকজন জানান, আমাদের কাগজপত্র সব আছে, তারপরও কিছুদিন পর পর এসে ভেঙে যায়।

এক নারী নদী তীরে সীমানা দাগ দেখিয়ে বলেন, ওই যে দাগ দিয়ে গেছে সরকার থেকে তারপর আমরা বাড়ি করেছি সারা জীবনের সঞ্চয় দিয়ে। এটা আমারে ওপর জুলুম করা হয়েছে। আমাদের কোনো নোটিশ করা হয়নি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। যোগ দেয় নৌ-পুলিশ, জেলা প্রশাসন ও সিটি করপোরেশন। এর পরপরই শুরু হয় অভিযান। এ সময় অবৈধভাবে গড়ে ওঠা টিনশেড ঘর, দোকান থেকে শুরু করে বহুতল আবাসিক ভবন ও বাণিজ্যিক প্রতিষ্ঠান মুহূতেই গুঁড়িয়ে দেওয়া হয়।