• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

বেশি বিনিয়োগের জন্য ভারতীয় ব্যবসায়ীদের প্রতি পররাষ্ট্র মন্ত্রীর আহবান


প্রকাশের সময় : অগাস্ট ৮, ২০২৩, ১০:২৫ অপরাহ্ন / ২০৫
বেশি বিনিয়োগের জন্য ভারতীয় ব্যবসায়ীদের প্রতি পররাষ্ট্র মন্ত্রীর আহবান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ বাংলাদেশের বিনিয়োগ বান্ধব পরিবেশের সুযোগ গ্রহণ করে আরও বেশি বিনিয়োগের জন্য ভারতীয় ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতের ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের বৈঠকে তিনি এ আহ্বান জানান।

এসময় ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) পক্ষে নেতৃত্ব দেন ডিরেক্টর জেনারেল ড. রাজীব সিং। এসময় ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) এর পক্ষে নেতৃত্ব দেন এর প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ।

বৈঠকে ড. মোমেন উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত হয়েছে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে উভয় দেশই উপকৃত হয়েছে। তিনি ভারসাম্যপূর্ণভাবে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য কাজ করার ওপর জোর দেন এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়াতে সব ধরনের বাণিজ্য বাধা, বিশেষ করে শুল্ক ও অশুল্ক বাধা অপসারণের ওপর জোর দেন।

প্রতিনিধি দলের সঙ্গে আলাপকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও ভারত উভয় দেশই বাণিজ্য ও বিনিয়োগে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে। এটা সম্ভব হয়েছে দুদেশের সরকারের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কারণে। কোভিড-১৯ মহামারীর পর চলমান ভূ-রাজনৈতিক সংকটের প্রেক্ষাপটে বিশ্বের অর্থনৈতিক মন্দার এই পরিস্থিতিতে আমাদের উভয় দেশের অর্থনীতির টেকসই প্রবৃদ্ধির লক্ষ্যে আমাদের একসঙ্গে কাজ করা উচিত বলে তিনি উল্লেখ করেন।

তিনি দুই দেশের মধ্যে ভারসাম্যপূর্ণ বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়নে শুল্ক-অশুল্ক বাধাগুলো অপসারণের ওপর গুরুত্বারোপ করেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) প্রতিনিধিদলের সাথে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন। ড. মোমেন বলেন, দুই দেশের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলো বাংলাদেশ ও ভারত বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। মিরসরাই ও মংলায় দুটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশের বিনিয়োগ অনুকূল পরিবেশের সুযোগ নিতে পারে ভারত।

ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অবিস্মরণীয় আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। তারা উভয় দেশের অধিকতর অর্থনৈতিক উন্নয়নে ও ব্যবসা-বাণিজ্যের প্রসারের লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদারে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন। ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা ও বিদ্যুৎ খাতে বিনিয়োগেরও আগ্রহ প্রকাশ করেন। তারা বিমসটেক সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের জন্য বিমসটেক চেম্বার অব কমার্স চালু করারও প্রস্তাব করেন।