• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

ফের সরকারি চাকরিজীবীরা তিন দিনের ছুটিতে


প্রকাশের সময় : মে ৩, ২০২৩, ৪:৫৩ অপরাহ্ন / ৩৯
ফের সরকারি চাকরিজীবীরা তিন দিনের ছুটিতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ আবারও ৩ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হবে টানা তিন দিনের ছুটি। বৃহস্পতিবার (৫ মে) বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষে সরকারি ছুটি থাকবে। এরপর রয়েছে সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার) দুই দিন। ফলে তিন দিন ছুটি কাটিয়ে অফিস শুরু হবে রোববার থেকে। এবারের ঈদুল ফিতর উপলক্ষে ১৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিনের ছুটি কাটায় সরকারি চাকরিজীবীরা। এরমধ্যে এক দিন ছিল নির্বাহী আদেশে ছুটি। টানা ৫ দিন ঈদের ছুটি কাটিয়ে ২৪ এপ্রিল অফিস খুললেও ওইদিন অনেকেই ঐচ্ছিক ছুটি কাটান। ওই সপ্তাহের বাকি তিন দিন অনেকেই আগে থেকে ছুটি নিয়ে ছুটে যান গ্রামে। এরপর আবার শুক্রবার শনিবার যুক্ত হয়। ফলে পুরো সপ্তাহ কেটে যায় ছুটির আমেজে।

জানা গেছে, সরকারি চাকরিজীবীদের যারা ঈদের ছুটির সাথে মিল রেখে পরে আরও ছুটি নিয়েছেন তারা সবাই অফিস করা শুরু করেন ৩০ এপ্রিল (রোববার) থেকে। অর্থাৎ ১৯ এপ্রিল থেকে ঈদের ছুটির সাথে পরে অনেকেই ছুটি নিয়ে ২৯ এপ্রিল পর্যন্ত লম্বা ছুটি কাটিয়েছেন। এরপর এক দিন (৩০ এপ্রিল) অফিস করেই পরের দিন আবার সরকাছি ছুটি ছিল পহেলা মে দিবসের। মে দিবসের ছুটি শেষে আবার দুদিন অফিস ছিল, এরপর আবার বৃহস্পতিবার থেকে টানা তিন দিনের ছুটি।

আগামী জুন মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে ঈদুল আজহা। এর আগে সাপ্তাহিক ছুটি ছাড়া আর কোনও ছুটি নেই। ২০২৩ সালে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলোর ছুটির তালিকায় জানা যায়, এ বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে।