• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন

করোনা সংক্রমিত হচ্ছে  কুকুর, বিড়াল ও অন্যান্য প্রাণী


প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২১, ১:২৪ অপরাহ্ন / ১২২
করোনা সংক্রমিত হচ্ছে  কুকুর, বিড়াল ও অন্যান্য প্রাণী

ঢাকা : পোষা প্রাণী এবং অন্যান্য প্রাণী করোনাভাইরাস সংক্রমিত হতে পারে। তবে স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এসব প্রাণী থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণের ঝুঁকি খুবই কম। ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত প্রাণীগুলোর মধ্যে রয়েছে কুকুর, বিড়াল, খড়গোশ, ফেরেট, উদ, হায়েনা ও হরিণ। করোনা আক্রান্ত মানুষ এইসব প্রাণীর সংস্পর্শে যাওয়ার পর তারা সংক্রমিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, আপনার পোষা প্রাণীদের কাছ থেকে করোনা সংক্রমিত হওয়ার বিষয়ে খুব বেশি চিন্তা করতে হবে না। তবে পোষা প্রাণী যেন আপনার কাছ থেকে সংক্রমিত না হয়, সে ব্যাপারে বেশি চিন্তা করা উচিত। করোনা আক্রান্ত বা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের উচিত- পোষা প্রাণী, খামারের প্রাণী এবং বন্যপ্রাণীর পাশাপাশি অন্যান্য মানুষের সাথেও শারীরিক দূরত্ব রাখা।

যুক্তরাষ্ট্রের ওন্টারিও ভেটেনারি কলেজের শিক্ষক ড. স্কট ওয়েসি বলেন, আপনি অসুস্থ থাকার কারণে যদি অন্য মানুষের থেকে দূরত্ব বজায় রাখেন, সে ক্ষেত্রে পোষা প্রাণী থেকেও দূরত্ব বজায় রাখা দরকার। কারণ, ওদের কাছে গেলে ঝুঁকি তৈরি হচ্ছে।