বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১০:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
শ্রীমঙ্গল এ র‍্যাব ৯ এর অভিযান এ ৬৭০ পিস ইয়াবা সহ আটক ১ মৌলভীবাজার এর তরুণ আইটি উদ্যোক্তা তারেক আহমদের গল্প দোয়ারা বাজারে চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন যশোরের শার্শায় কিশোরকে খুন করে ইজিবাইক ছিনতাই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভীকে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটনের অভিনন্দন লালমনিরহাটের হাতীবান্ধায় মাদকসহ ভ্যান চালক আটক লালমনিরহাটের হাতীবান্ধায় শিশু ধর্ষন চেষ্টার আসামী গ্রেফতার জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের শ্রদ্ধা কক্সবাজারের ঈদগাঁওতে পূরবী বাসের চাপায় সিএনজি চালকসহ নিহত ৪ নড়াইলের কালিয়ায় ইজারা বহির্ভূত স্থানে বালু উত্তোলন করায় ভ্রাম্যমাণ আদালতে ২ লক্ষ টাকা জরিমানা



ওমিক্রন ও ডেল্টা সংক্রমণের সুনামি সৃষ্টি করবে : ডব্লিউএইচও

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
  • ২০ Time View

ঢাকা : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ও ডেল্টার আঘাতে সংক্রমণের সুনামি সৃষ্টি করতে পারে, যা স্বাস্থ্য ব্যবস্থার ওপর তীব্র চাপ তৈরি করবে।বুধবার এক অনলাইন নিউজ কনফারেন্সে টেড্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, আমি খুবই উদ্বিগ্ন, কারণ অতি সংক্রামক ওমিক্রন ছড়িয়ে পড়ছে এবং একই সময়ে ডেল্টাও ছড়াচ্ছে যা সংক্রমণের সুনামি বয়ে আনবে।

এছাড়া মহামারি আসার পর এই প্রথম জাতিসংঘের স্থাস্থ্যবিষয়ক এই সংস্থাটির প্রধান সতর্কতা উচ্চারণ করে বলেছেন, প্রাথমিক তথ্যের ভিত্তিতে খুব তড়িঘড়ি নিশ্চিত করা হয়েছিল যে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন মৃদু উপসর্গের।গত মাসে দক্ষিণ আফ্রিকায় নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। যা ইতোমধ্যে ইউরোপের বিভিন্ন দেশসহ আমেরিকায় ব্যাপক ছড়িয়ে পড়েছে। ইউরোপের দেশ ফ্রান্সে গত মঙ্গলবার প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় রেকর্ড ১ লাখ ৭৯ হাজার ৮০৭ জন শনাক্ত হয়। আর বুধবার দুই লাখ আট হাজার সংক্রমণ ধরা পড়ে। এছাড়া যুক্তরাজ্য, ইতালি, গ্রিস ও পর্তুগালেও সংক্রমণ ব্যাপকহারে বেড়েছে।

এদিকে ডব্লিউএইচওর ১৯৪ সদস্য দেশের মধ্যে ৯২টি দেশই ২০২১ সালের মধ্যে নিজ নিজ নাগরিকদের ৪০ শতাংশকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে। টেড্রোস আধানম গেব্রিয়েসুস প্রত্যেককে আগামী বছরের জুলাইয়ের মধ্যে ৭০ শতাংশ মানুষের টিকা দেওয়ার কর্মসূচি নিতে নিউ ইয়ার রেজুলেশনের আহ্বান জানিয়েছেন।

এদিকে ডব্লিউএইচওর তথ্যমতে, আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ ১১ শতাংশ বেড়েছে।ডিসেম্বরের ২০ থেকে ২৬ তারিখ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৪.৯৯ মিলিয়ন মানুষের করোনা শনাক্ত হয়েছে।

সংক্রমণের এই ঊর্ধ্বগতিতে উদ্বেগ প্রকাশ করে ডব্লিউএইচও প্রধান বলেন, এই বৃদ্ধি ক্লান্ত স্বাস্থ্যকর্মীর ওপর তীব্র চাপ তৈরি করবে এবং স্বাস্থ্য ব্যবস্থাকে ধসের ধারপ্রান্তে নিয়ে যাবে।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।প্রাথমিক ভাবে নতুন এই ধরনটিকে বি.১.১.৫২৯ নামে ডাকা হচ্ছিল। পরে ডব্লিউএইচও নতুন এ ধরনের নামকরণ করে ওমিক্রন এবং একে উদ্বেগজনক ধরন বলে আখ্যায়িত করে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category



© All rights reserved © 2020 ajkerbd24.com
Design & Development By: Atozithost
Tuhin