• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন

আজ প্রধানমন্ত্রী রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটে রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল স্থাপন উদ্বোধন করবেন 


প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২২, ১২:৪০ পূর্বাহ্ন / ১০২
আজ প্রধানমন্ত্রী রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটে রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল স্থাপন উদ্বোধন করবেন 

বাসস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের (আরএনপিপি) দ্বিতীয় ইউনিটে রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল (আরপিভি) স্থাপন কাজ উদ্বোধন করবেন। আজ সকাল ১০ টায় সরকারি বাসভবন গণভবন থেকে তিনি পাবনায় রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের ওই ইউনিটটিতে আরপিভির স্থাপন ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান আরএনপিপি’তে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেলের স্থাপনের মধ্য দিয়ে আরএনপিপি’র দ্বিতীয় ইউনিটে বড়ধরনের পারমানবিক যন্ত্রপাতি স্থাপনের কাজ প্রায় সম্পন্ন হবে। তিনি জানান, প্রকল্পের কাজ এগিয়ে চলেছে এবং নির্ধারিত সময়ের মধ্যে এই কাজ সম্পন্ন হবে বলে ধারনা করা হচ্ছে। মন্ত্রী বলেন, দ্বিতীয় ইউনিটে অবকাঠামোতে রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল স্থাপনের মধ্য দিয়ে সব ধরনের পারমানবিক যন্ত্রপাতি স্থাপন কাজ শেষ হবে। আরএনপিপি বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবে রূপ দিচ্ছেন।

রুশ আনবিক শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকবেন। রূপপুর প্রকল্পে বাংলাদেশী এবং রাশিয়ার কর্মকর্তাগন এ জন্য সকল ধরনের প্রস্তুতি কাজ ইতোমধ্যেই সম্পন্ন করেছেন। প্রকল্পের বিবরন থেকে জানা যায়, রিঅ্যাক্টরগুলোর কার্যক্রম চালু করা হলে, রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল পারমানবিক জ্বালানী সংরক্ষন করে,এবং সেইসংগে তা থেকে তেজস্ক্রিয় দ্রব্য বেরিয়ে যাতে পরিবেশ দুষণ করতে না পারে, তার জন্য কতগুলো প্রতিবন্ধকতার একটির কাজও করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ১০ অক্টোবর আরএনপিপি’র প্রথম ইউনিটে আরপিভি’র উদ্বোধন করেন। এটির নিমার্ন কাজ সম্পন্ন হলে, বাংলাদেশ হবে পারমানবিক জ্বালানী থেকে বিদ্যুৎ উৎপাদনকারি পারমানবিক বিদ্যুৎ কেদ্রের অধিকারী বিশ্বের ৩৩ তম দেশ। প্রকল্প পরিকল্পনা অনুযায়ি, ২০২৩ সালে পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিট ১২০০ মেঘাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। ২০২৪ সালে দ্বিতীয় ইউনিটও অনুরূপ বিদ্যুৎ সরবরাহ করবে।

বাংলাদেশ পারমানবিক শক্তি কমিশন রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় রূপপুর প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্প কাজ বাস্তবায়নে জনশক্তি প্রশিক্ষনসহ মোট ব্যায় হচ্ছে ১২.৬৫ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ৯৯ শতাংশ অর্থায়ন করছে রাশিয়া। বর্তমানে প্রকল্পে ৩৩০০০ লোক কাজ করছে। এদের মধ্যে ৫৫০০ জন বিদেশী নাগরিক।