• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

বঞ্চিত হচ্ছে নায়ক মান্নার পরিবার : হাইকোর্টে রিট করলেন স্ত্রী


প্রকাশের সময় : জুন ১২, ২০২১, ১২:১২ পূর্বাহ্ন / ৩৬২
বঞ্চিত হচ্ছে নায়ক মান্নার পরিবার : হাইকোর্টে রিট করলেন স্ত্রী

বিশেষ প্রতিনিধি, ঢাকাঃ ঢালিউডের তুমুল জনপ্রিয় নায়ক মান্না। তিনি একজন প্রযোজকও ছিলেন। তার প্রযোজিত ৮ টি সিনেমার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে তার পরিবার। এর মূলে রয়েছে কপিরাইট আইনের ৪টি ধারা।

তাই কপিরাইট আইনের ৪টি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন প্রয়াত নায়ক মান্নার স্ত্রী শেলী কাদের। তিনি নিজে এই তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছেন। শেলী জানান, গত ৭ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শেলী কাদেরের পক্ষে আইনজীবী নাজিরুল আলম এ রিট দায়ের করেন। রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫)-এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে নায়ক মান্নার স্ত্রীর আইনজীবী নাজিরুল আলম বলেন, ‘কপিরাইট আইনের ৪টি ধারার কারণে নায়ক মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে তার পরিবার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। সে কারণেই এ চারটি ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।’
তিনি আরো জানান, কপিরাইট আইনের ৪টি ধারা অনুসারে কোনো প্রযোজককে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়। অথচ একই আইনে অন্য রকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা ক্রিয়েটর ও প্রযোজকদের মধ্যে এমন কোনো চুক্তি হবে না, যা কারো জন্য কঠিন হয়ে যায়।