• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

ফেইসবুকের আশীর্বাদে ভারসাম্যহীন পাহাড়ি লোকটি অভিভাবক খুঁজে পেল


প্রকাশের সময় : জানুয়ারী ২৭, ২০২৩, ৪:১৮ অপরাহ্ন / ৫০
ফেইসবুকের আশীর্বাদে ভারসাম্যহীন পাহাড়ি লোকটি অভিভাবক খুঁজে পেল

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়িঃ ঢাকা বিভাগের টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলায় সেনাবাহিনী সংলগ্ন এলাকায় মানসিক ভারসাম্যহীন অবস্থায় ঘুরাঘুরি করা সেই পাহাড়ি লোকের অভিভাবকের খোঁজ পাওয়া গেছে।জেঠাতো ভাই টুন্টু মনি চাকমা ও ভাইবোন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুজন চাকমার সহযোগিতায় বাড়ি ফিরলো সে।

গত ২৪ জানুয়ারি টাঙ্গাইল এর ঘাটাইলে সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় সেনা সদস্য সুজন দাশ খাগড়াছড়ির স্থানীয় সাংবাদিক মিঠুন সাহার সাথে যোগাযোগ করা হলে এর মাধ্যমে জানতে পারা যায় ভারসাম্যহীন লোকটি পানছড়ি-ভাইবোন উপজেলার নাম ছাড়া এর বেশি কিছু বলতে পারে না।তারপর সুজন দাশ এর কাছ থেকে ছবি ও প্রাথমিক তথ্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন সাংবাদিক মিঠুন সাহা এবং তা মুহুর্ত্বের মধ্যে ভাইরাল হলে পরদিন সকাল ৯টার দিকে তার এক আত্মীয় সম্পর্কে জেঠাতো ভাই টুন্টু মনি চাকমা ও ভাইবোন ছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুজন চাকমা সাংবাদিক মিঠুন সাহার সাথে যোগাযোগ করে তার পরিচয় দেন।

মানসিক ভারসাম্যহীন লোকটির নাম কুকু মনি চাকমা,বাবা:মৃত রামচন্দ্র চাকমা,মাতা:শান্তি বালা ত্রিপুরা গ্রাম: আনপছড়া,ভাম্ভুপাড়া ( ওগলছড়ি) পানছড়ি এলাকায় বাড়ি।

বাবা ও মা দুজনেই মারা গেছেন অনেক আগে।তারা দুইভাই ও এক বোন।ছোট ভাইটিও মানসিক ভারসাম্যহীন।এখন বোনের সংসারে রয়েছে।এখন অভিভাবক এর মধ্যে রয়েছে বোন ও বোনের জামাই। জানা যায়, মা ও বাবা মারা যাওয়ার পরে সে মানসিকগ্রস্থ হয়ে পড়ে।কাউকে ঠিকমতো চিনে না।বাড়িতে লোকজনের সাথে অত্যাচার করে।হঠাৎ একদিন উধাও হয়ে যায়। তাকে অনেক খুঁজাখুঁজি করা হয়। কিন্তু পাওয়া যায় নি।

ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তার জেঠাতো ভাই এর একান্ত উদ্যোগে তাকে আনতে জেঠাতো ভাই টাঙ্গাইল এর ঘাটাইল যান ২৬ জানুয়ারি সকালে।২৭ জানুয়ারি সকালে ভাইবোনছড়া জেঠাতো ভাই টুন্টু মনি চাকমার বাড়িতে তাকে নিয়ে আসা হয়।

এই বিষয়ে টুন্টু মনি চাকমা জানান: ফেইসবুকের মাধ্যমে সাংবাদিক মিঠুন সাহার কাছ থেকে জানতে পারি জেঠাতো ভাইটি টাঙ্গাইলের ঘাটাইলে আছে।সেখানে দায়িত্বরত সেনা সদস্য সুজন দাশ দাদার সাথে যোগাযোগ করি।২৫ জানুয়ারি সকালে আমরা দুইজন সেখানে পৌঁছায়। ঘাটাইলের লোকজন অনেক আন্তরিকতা দেখিয়েছে।আমার ভাইকে দেখভাল করেছে। আমাদেরও অনেক আপ্যায়ন করেছে এবং সেনা সদস্য সুজন দাশ ও তার স্ত্রী রান্না করে আমার ভাইকে খাওয়ানোর খবর পাই।তাদের সহযোগিতায় আমার জেঠাতো ভাই কুকু মনি চাকমাকে ভালোভাবে নিয়ে আসতে পেরেছি। বর্তমানে সে আমার একখানে আছে।তবে আমরা আত্মীয় স্বজনদের সাথে বসে তাকে চিকিৎসা করানোর ব্যবস্থা করবো।

এই বিষয়ে সেনা সদস্য সুজন দাশ এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানানঃ খাগড়াছড়ি জেলার পানছড়ি থানার, ভাইবোন ছড়ার ভারসাম্যহীন কুকুমনী চাকমাকে তার পরিবারের লোকজনের কাছে আজ তুলে দিতে পেরেছি।বিগত কিছুদিন আগে ভারসাম্য হীন ভাবে টাংগাইল ঘাটাইল সংলগ্ন এলাকায় ঘুরাঘুরি করছিলো,তার পরিচয় জিজ্ঞেস করেলে সে পানছড়ি ভাইবোন ছড়া নাম বলে।তারপর আমি খাগড়াছড়ির সাংবাদিক মিঠুন সাহার সহযোগিতায় তার পরিবারের খোঁজ পাই এবং ভাইবোনছড়ার চেয়ারম্যান সুজন চাকমার সাথে যোগাযোগ করে তার পরিবারের সদস্য কাছে কুকুমনী চাকমাকে হস্তনতর করি।