• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন

পঞ্চগড়ে ভুয়া উত্তরাধিকার সনদে একযুগের ভোগান্তি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৪, ২০২৩, ৪:৪৯ অপরাহ্ন / ৫৪
পঞ্চগড়ে ভুয়া উত্তরাধিকার সনদে একযুগের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক,পঞ্চগড়ঃ পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় এক ইউপি চেয়ারম্যানের দেয়া ভুয়া উত্তরাধিকার সনদের কারণে আইনি জটিলতায় প্রায় একযুগ ধরে ভোগান্তি পোহাচ্ছেন বলে দাবি করেছেন খায়রুল ইসলাম তপন ও কায়ছার আলম নামের দুই সহোদর ভাই।

উপজেলার রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু জাহেদ ওই ভুয়া উত্তরাধিকার সনদ প্রদান করেছেন। তার ইউনিয়নের বাসিন্দা ছিলেননা এমন মৃত ব্যক্তির উত্তরাধিকারদের সনদ দেয়ায় দুর্ভোগের সূচনা বলছেন ভুক্তভোগিরা।

তাদের দাদা সামছুল হুদা সরকার। উপজেলার তোড়িয়া ইউনিয়নেই জন্ম-মৃত্যু তার। তার মৃত্যুর ৩০ বছর পর ওয়ারিশগণ বিভক্ত হন দুই পক্ষে। সম্পত্তি ভাগ বণ্টনের জন্য আদালতে বাটোয়ারা মামলাও হয়। ২০০৭ সালে দেয়া মামলার রায়ে সামছুল হুদা সরকারের ওয়ারিশ হিসেবে স্বীকৃতি পায় তিন ছেলে এবং ৩ মেয়ে। তারা হলেন- মৃত ইউসুপ আলী, মৃত মাহাতাব উদ্দীন, মৃত মমতাজ উদ্দীন, মৃত আজিজা খাতুন, মৃত লুৎফা বেগম, মোছাঃ তাহেরা বেগম এবং মৃত খাজিরন নেছা।
এদিকে, জমি সংক্রান্ত বিরোধের যেন ইতি ঘটছেনা। মামলার প্রয়োজনে ২০১২ সালের দিকে মাহাতাব উদ্দীনের ছেলে মামুনসহ একটি পক্ষ ওঠে পড়ে লাগে ভুয়া উত্তরাধিকার সনদের জন্য। সনদটি পেতে সক্ষম হয়েছেন। তবে দাদা সামছুল হুদা সরকারের বাড়ি তৌড়িয়া ইউনিয়নে হলেও সেখান থেকে নয়, মনগড়া উত্তরাধিকার সনদটি দিয়েছেন পাশের রাধানগর ইউনিয়নের চেয়ারম্যান আবু জাহেদ। যেখানে ওয়ারিশ দেখানো হয়েছে ৭ জনের স্থলে ৮ জনকে।
ভুক্তভোগিদের অভিযোগ, মোটা অঙ্কের টাকার বিনিময়ে সম্পূর্ণ বিধিবহির্ভুতভাবে অন্য ইউনিয়নের ওয়ারিশদের এই বানোয়াট উত্তরাধিকার সনদটি দিয়েছেন চেয়ারম্যান আবু জাহেদ।

তারা বলেন, সামছুল হুদা সরকারের বাড়ি আটোয়ারী উপজেলার তোড়িয়া ইউনিয়নের ঝেপড়াঝার গ্রামে হলেও চেয়ারম্যান আবু জাহেদের দেয়া ভুয়া উত্তরাধিকার সনদে উল্লেখ করা হয়েছে রাধানগর ইউনিয়নের ছোটদাপ গ্রাম। যা সম্পূর্ণ জালিয়াতি। এই মিথ্যা তথ্যের উত্তরাধিকার সনদের কারণে দীর্ঘদিন ধরে আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ওই ব্যক্তি ১৯৬৯ সালে মারা যান। যা তোড়িয়া ইউনিয়নের মৃত্যু রেজিস্ট্রার বইয়ে লিপিবদ্ধ আছে। সে অনুযায়ী মৃত্যু সনদও দিয়েছে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ।
এ বিষয়ে রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু জাহেদ বলেন, সামছুল হুদা সরকারের ওয়ারিশগণের বাড়ি আমার ইউনিয়নে হওয়ায় তাদের আবেদনের প্রেক্ষিতে আমি এই সনদ দিয়েছি। কোন কিছু ভুল হলে সংশোধন করে দেয়া যাবে।